Advertisement
২৬ এপ্রিল ২০২৪
belur math

ফের খুলল বেলুড় মঠের দরজা, তবে আপাতত বন্ধ প্রসাদ বিতরণ

এ যাবৎ বেলুড় মঠের পুজো দেখার জন্য একমাত্র উপায় ছিল ইউটিউব চ্যানেল। কিন্তু, বুধবার থেকে সশরীরে পুজো দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা।

মঠে প্রবেশের সময়সূচিতেও পরিবর্তন করা হয়েছে।

মঠে প্রবেশের সময়সূচিতেও পরিবর্তন করা হয়েছে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বেলুড় শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৫৭
Share: Save:

দীর্ঘদিন পর ফের ভক্তদের জন্য খুলে দেওয়া হল বেলুড় মঠের দরজা। তবে সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে মঠ পরিদর্শন করতে হবে ভক্তদের। যদিও বুধবার মঠ খুললেও এখনই খুলছে না এর ভিতরের মিউজিয়াম। সেই সঙ্গে প্রসাদ বিতরণ করাও আপাতত বন্ধ থাকবে বলে জানিয়েছেন মঠ কর্তৃপক্ষ।

করোনা আবহে দ্বিতীয় বারের জন্য খুলছে বেলুড় মঠ। বুধবার সকাল থেকেই মঠে প্রবেশের জন্য দেখা গেল পরিচিত সেই দীর্ঘ লাইন। এ যাবৎ বেলুড় মঠের পুজো দেখার জন্য একমাত্র উপায় ছিল ইউটিউব চ্যানেল। কিন্তু, বুধবার থেকে সশরীরে পুজো দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা।

বুধবার সকাল থেকেই মঠে এসে পৌঁছন অগণিত ভক্ত। মঠে এসেছিলেন হাওড়ার সালকিয়ার বাসিন্দা অঞ্জনা সান্যাল। বুধবার ওই বৃদ্ধা বলেন, ‘‘ভীষণ ভাল লাগছে। কতদিন আসা হয়নি এখানে। আমার কাছে বেলুড় মঠ প্রাণের জায়গা।’’

বুধবার সকাল থেকেই মঠে প্রবেশের জন্য দেখা গেল সেই পরিচিত দীর্ঘ লাইন।

বুধবার সকাল থেকেই মঠে প্রবেশের জন্য দেখা গেল সেই পরিচিত দীর্ঘ লাইন। —নিজস্ব চিত্র।

সব রকম করোনা বিধি মেনেই খোলা হবে মঠ খোলা হবে বলে আগেই জানিয়েছিলেন বেলুড় মঠ কর্তৃপক্ষ। মঠে প্রবেশের সময়সূচিতেও পরিবর্তন করা হয়েছে। মঠ কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে বেলা ১১টা এবং বিকেল সাড়ে ৩টে থেকে সওয়া ৫টা পর্যন্ত খোলা থাকবে মঠের দরজা। তবে মঠে প্রবেশাধিকার থাকলেও মন্দিরে বসতে বা মঠ চত্বরে কেউ সময় কাটাতে পারবেন না বলে জানানো হয়েছে। পাশাপাশি, দর্শনার্থীদের প্রবেশের জন্য নির্দিষ্ট ঘেরা জায়গা তৈরি করা হয়েছে। প্রবেশপথ থেকে বেলুড় মঠ থেকে বাইরে বেরোনোর রাস্তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

মঠ খুললেও আপাতত মঠের ভিতরে মিউজিয়াম খুলছে না। পাশাপাশি, প্রসাদ বা ভোগের ব্যবস্থাও বন্ধ থাকছে বলেও মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। ভক্তেরা সন্ধ্যারতি দেখতে পারবেন না। গুরুপ্রণামও করা যাবে না।

বুধবার বেলুড় মঠ খোলার আগে তা সম্পূর্ণ ভাবে স্যানিটাইজ করা হয়। বেলুড় মঠের তরফে জানানো হয়েছে, ভবিষ্যতে পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ করা হবে। মঠের বড় অনুষ্ঠানগুলোতেও ভক্তদের প্রবেশ বন্ধ রাখা হবে বলে আপাতত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অতিমারির মোকাবিলায় গত বছরের ২৫ মার্চ দেশ জুড়ে লকডাউন শুরু হলে বন্ধ করা হয়েছিল বেলুড় মঠও। এর পর আনলক পর্ব শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ১৫ জুন মঠ খুললেও আম জনতার জন্য তার দরজা বন্ধই থাকে। করোনাকালে মঠের প্রায় ৮০ জন সন্ন্যাসী কোভিড আক্রান্ত হয়েছিলেন। সেই কারণেই মঠ বন্ধ করা হয়। এর মধ্যে বেলুড় মঠের বিভিন্ন অনুষ্ঠান চালু থাকলেও সেখানে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ রাখা হয়েছিল। তবে বুধবার থেকে ফের বেলুড় মঠ খোলায় খুশি ভক্তরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

belur math belur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE