Advertisement
২৬ এপ্রিল ২০২৪
DA

Suvendu Adhikari: বাংলায় বঞ্চিত সরকারি কর্মীরা, মহার্ঘ ভাতার অঙ্ক কষে তৃণমূলকে আক্রমণ শুভেন্দুর

সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার অধিকার নিয়ে এই রাজ্যে অনেক বিতর্ক হয়েছে। সেই বিতর্কেই যেন ইন্ধন জোগাতে চাইছে বিজেপি।

মহার্ঘ ভাতা নিয়ে সরব শুভেন্দু।

মহার্ঘ ভাতা নিয়ে সরব শুভেন্দু। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৯:৩০
Share: Save:

বুধবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা তিন শতাংশ বেড়েছে। স্বাভাবিক ভাবেই পিছিয়ে গিয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। এ বার সেই হিসেব নিয়ে রাজ্য সরকারকে আক্রমণ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। একই সঙ্গে বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যের হিসেবও পেশ করেছেন শুভেন্দু। সেই হিসেব দিয়ে লিখেছেন, ‘রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ-এর অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।’

রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার অধিকার নিয়ে এই রাজ্যে অনেক বিতর্ক হয়েছে। সেই বিতর্কেই নতুন করে ইন্ধন জোগাতে চাইছে বিজেপি। গত বিধানসভা নির্বাচনের আগে গেরুয়া শিবিরের ঘোষণা ছিল ক্ষমতায় এলে রাজ্যে সপ্তম বেতন কমিশন কার্যকরের পাশাপাশি কেন্দ্রীয় হারে রাজ্যে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়া হবে। কিন্তু বিজেপি-র ক্ষমতায় আসার স্বপ্নপূরণ হয়নি। এখন কি ফের সেই ইস্যুতে সরকারি কর্মচারীদের সমর্থন পেতে মরিয়া বিজেপি? এমনই প্রশ্ন তৈরি হল শুভেন্দুর টুইট অভিযোগে।

শুভেন্দু দাবি করেছেন, কেন্দ্রের মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্তে ৪৭.৬৮ লাখ কর্মচারী এবং ৬৮.৬২ লাখ পেনশনভোগী উপকৃত হবেন। এর পরেই লিখেছেন, কেন্দ্রের তুলনায় রাজ্যের কর্মচারীরা এখন ৩১ শতাংশ কম মহার্ঘ ভাতা পাবেন। একই সঙ্গে একটি হিসেব পেশ করে শুভেন্দু লিখেছেন, সর্বনিম্ন মাসিক ১৭ হাজার টাকা বেতনের হিসেব ধরলেই রাজ্যের কর্মচারীদের বার্ষিক ক্ষতির পরিমাণ ৬৩ হাজার ৫৮০ টাকা।

এর পরে উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ উল্লেখ করে শুভেন্দু লিখেছেন, ‘রাজ্য সরকার কর্মচারীদের ও অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকদের দুর্দশা নিরসনে ব্যর্থ বলা ভুল, সদিচ্ছার অভাব অথবা আদৌ ভাবিত নয়।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Suvendu Adhikari BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE