Advertisement
০১ মে ২০২৪
Dudh Kumar Mondal

Dudhkumar Mondal: দুধকুমারের বিদ্রোহ নিয়ে কড়া বিজেপি, কারণ দর্শানোর চিঠি দেওয়ার ভাবনা

বিজেপির দুর্দিনের নেতা দুধকুমার মণ্ডল। ১৯৮৮ সালে প্রথম পঞ্চায়েত ভোটে জয়ী দুধকুমার এখন রাজ্য কর্মসমিতির সদস্য।

 বীরভূমের নেতা দুধকুমার মণ্ডলকে কারণ দর্শানোর চিঠি দিতে পারে বিজেপি।

বীরভূমের নেতা দুধকুমার মণ্ডলকে কারণ দর্শানোর চিঠি দিতে পারে বিজেপি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ২১:০৯
Share: Save:

প্রকাশ্যে দলবিরোধী মন্তব্যের অভিযোগে বীরভূমের নেতা দুধকুমার মণ্ডলকে কারণ দর্শানোর চিঠি দিতে পারে বিজেপি। রবিবার ফেসবুকে এবং সংবাদমাধ্যমের সামনে রাজ্য নেতৃত্বের সমালোচনা করার পরেই কড়া মনোভাব দেখিয়েছিলেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। জানিয়ে দিয়েছিলেন, দলের উপরে নন কেউই। এর পরে তাঁকে সতর্ক করার পাশাপাশি কারণ দর্শানোর চিঠি দেওয়া হতে পারে বলে গেরুয়া শিবির সূত্রে জানা গিয়েছে। তবে দলেরই একটি অংশ প্রবীণ দুধকুমারকে চিঠি না দিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের পথে হাঁটা উচিত বলে মনে করে।

বীরভূমের প্রাক্তন জেলা সভাপতি দুধকুমার এখন দলের রাজ্য কর্মসমিতির সদস্য। আদি নেতা হিসেবে পরিচিত দুধকুমার বাংলায় বিজেপির সংগঠন যখন প্রায় ছিলই না তখন পঞ্চায়েতে জিতেছেন। সেই দুধকুমার অভিযোগ তোলেন, দলে তিনি যোগ্য সম্মান পাচ্ছেন না। একই সঙ্গে জানান, তাঁকে না জানিয়েই জেলা থেকে ব্লক কমিটি তৈরি করা হয়েছে। সেই ক্ষোভের কথা জানিয়ে দুধকুমার রবিবার ফেসবুকে লেখেন, ‘জেলা থেকে ব্লক কমিটি আমার সঙ্গে আলোচনা না করে কমিটি গঠন করেছে। তাই ভারতীয় জনতা পার্টির সমর্থক এবং কার্যকর্তাগণ আমাকে যাঁরা ভালবাসেন তাঁরা চুপচাপ বসে যান।’

১৯৮৮ সালে প্রথম বার বীরভূমের ময়ূরেশ্বর গ্রাম পঞ্চায়েতের সদস্য হন দুধকুমার। ২০১৮ সালেও তিনি পঞ্চায়েতে জিতেছেন। ২০১১ সালে বিধানসভা নির্বাচনে ময়ূরেশ্বর আসনে প্রার্থী হয়েছিলেন। ২০১৬-এ দাঁড়ান রামপুরহাট থেকে। তবে সম্প্রতি তিনি রাজ্য নেতৃত্বের উপরে ক্ষুব্ধ ছিলেন। সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার উপস্থিতিতে কলকাতার বৈঠকে আমন্ত্রণ পেয়েও আসেননি। এর পরেই রবিবারের ক্ষোভ প্রকাশ।

বিজেপি যে এমন মন্তব্যের কারণে কড়া অবস্থান নিতে পারে তার ইঙ্গিত সুকান্ত দিয়েছিলেন রবিবারেই। তিনি বলেন, ‘‘কিছু মানুষ মনে করেন, তাঁরা বড় নেতা হয়ে গিয়েছেন। আদতে পার্টির বাইরে আমাদের কারও কোনও অস্তিত্ব নেই। এটা অনেকে ভুলে যায়। পার্টির সংবিধানে কোথাও লেখা নেই, দুধকুমার মণ্ডলের সঙ্গে আলোচনা করে এই কমিটিগুলো করতে হবে।’’ সুকান্তের আমলে এর আগে দলবিরোধী মন্তব্য করায় জয়প্রকাশ মজুমদার ও রীতেশ তিওয়ারিকে নিলম্বিত করেছিল বিজেপি। সম্প্রতিই বীরভূমের জেলা নেতা অরুণ সিংহকে বহিষ্কার করা হয়েছে। তবে দুধকুমারের ক্ষেত্রে কী পদক্ষেপ করা হতে তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি। তবে বিজেপি সূত্রে খবর, খুব তাড়াতাড়িই পদক্ষেপ করবে রাজ্য নেতৃত্ব।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Dudh Kumar Mondal BJP show cause letter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE