Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendr Modi

BJP: ফেসবুকের কভার ছবি বদলে ফেলুক ভারতীয়েরা, টুইটার, ইনস্টাগ্রামেও বদল চান মোদী-শাহ

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি পালন করতে কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষকেও সঙ্গে নিতে চাইছে। একই সঙ্গে এ নিয়ে সক্রিয় হচ্ছে বিজেপি।

দেশপ্রেমের প্রচার চায় কেন্দ্র।

দেশপ্রেমের প্রচার চায় কেন্দ্র। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৫:৫৯
Share: Save:

স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপনকে সরকারের পাশাপাশি সাধারণের উৎসব করে তুলতে চায় কেন্দ্র। শুধু তাই নয়, বিজেপিও দেশ জুড়ে সেই প্রচার চায়। লক্ষ্য নেওয়া হয়েছে, আগামী ১৩ থেকে ১৫ অগস্ট দেশের ২০ কোটি বাড়িতে উঠুক জাতীয় পতাকা। আর ২২ জুলাই থেকেই সরকারি স্তরে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচির প্রচার শুরুর আর্জি জানানো হয়েছে। কেন্দ্রের তরফে বলা হয়েছে, সব সরকারি ওয়েবসাইটে ২২ জুলাই থেকে ১৫ অগস্ট জাতীয় পতাকার ছবি থাকুক। একই পরামর্শ দেওয়া হয়েছে সব রাজ্য সরকারকেও। একই সঙ্গে চাওয়া হয়েছে, সাধারণ মানুষও যেন এই সময়টায় নিজেদের ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের কভার ছবিতে জাতীয় পতাকা রাখেন। শুরুর দিন হিসাবে ২২ জুলাইকে বেছে নেওয়ার কারণ, ১৯৪৭ সালের এই দিনেই ভারতের বর্তমান জাতীয় পতাকা গৃহীত হয়েছিল।

শুক্রবারই একটি টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। এর আগে বিভিন্ন রাজ্যের সঙ্গে এই কর্মসূচি নিয়ে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই বৈঠকে বলা হয়েছিল, প্রতিষ্ঠানের বাইরে দেশের সব বেসরকারি সংস্থার দফতর, শিক্ষা প্রতিষ্ঠান, শপিং মল, রেস্তরাঁ, টোল প্লাজা, থানাতেও জাতীয় পতাকা পর পর তিন দিন উত্তোলন করতে হবে। সেখানেই বলা হয়, সরকারি ওয়েবসাইটের পাশাপাশি সাধারণ মানুষকেও সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে জাতীয় পতাকার ছবি লাগানোর জন্য উৎসাহ দিতে বলা হয়েছে। সেই সঙ্গে দেশের মানুষকে বলা হবে, তাঁরা যেন জাতীয় পতাকার সঙ্গে ছবি তুলে তা সংস্কৃতি মন্ত্রকের ওয়েবসাইটে আপলোড করেন। আর যাঁরা বাড়িতে পতাকা তুলবেন তাঁদেরও সরকারের তৈরি ‘হরঘরতিরঙ্গা ডট কম’ ওয়েবসাইটে ছবি-সহ আপলোড করতেও বলা হয়েছে।

হর ঘর তিরঙ্গা কর্মসূচির জন্য তৈরি হয়েছে বিশেষ ওয়েবসাইট।

হর ঘর তিরঙ্গা কর্মসূচির জন্য তৈরি হয়েছে বিশেষ ওয়েবসাইট।

সরকারি ভাবে এই নির্দেশের পাশাপাশি বিজেপি রাজনৈতিক ভাবেও এই কর্মসূচি সফল করতে চাইছে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে রাজ্য নেতৃত্বের কাছেও এই মর্মে নির্দেশ এসেছে। বিজেপি কর্মী-সমর্থকেরা তো বটেই অন্যান্য মানুষও যাতে ১৩ থেকে ১৫ অগস্ট বাড়িতে জাতীয় পতাকা তোলেন তা নিয়ে প্রচার চালাতে বলা হয়েছে। সেই সঙ্গে দলীয় নেতা, কর্মীদের ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও বদল আনা নিশ্চিত করতে বলেছে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই এ নিয়ে প্রচার শুরু করবে দল। তার আগে দলের যুব শাখা বিভিন্ন জায়গায় স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে মিছিল বের করবে। কলকাতায় এমন কর্মসূচি শুরু হচ্ছে রবিবারই। এন্টালি থেকে কাশীপুরের ১০৮ মহাদেব মন্দির পর্যন্ত বাইক র‌্যালিতে যোগ দেবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। রাজ্যের বিভিন্ন জায়গায় স্বচ্ছতা অভিযানের কর্মসূচিও বিজেপি নেবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendr Modi Amit Shah BJP Facebook
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE