Advertisement
১৮ মে ২০২৪
BJYM

মাঠে ‘দিদি কাপ’-এর পাল্টা ‘মোদী কাপ’

ব্রিগেডে গেরুয়া শিবিরের গীতাপাঠ পর্বে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের মন্তব্যের বিরুদ্ধে স্বামীজির বাণীকে হাতিয়ার করে ফুটবলেই প্রতিবাদ জানিয়েছিল যুব তৃণমূল।

bjp

—প্রতীকী ছবি।

আনন্দ মণ্ডল
তমলুক শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ০৬:১২
Share: Save:

ক্রিকেটের পাল্টা ফুটবল। দিদির পাল্টা মোদী। রাজনীতির টক্করে এখন ‘খেলা হচ্ছে’।

ক’দিন আগেই কাঁথিতে তৃণমূল প্রভাবিত ক্লাবের উদ্যোগে হয়েছে ‘দিদি কাপ’ ক্রিকেট। এ বার ‘মোদী কাপ’ নামে ফুটবলের আয়োজনে নামল বিজেপির যুব মোর্চা। শুধু কাঁথিতে নয়, পূর্ব মেদিনীপুরের প্রতিটি বিধানসভা এলাকাতেই এই প্রতিযোগিতা হবে।

ব্রিগেডে গেরুয়া শিবিরের গীতাপাঠ পর্বে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের মন্তব্যের বিরুদ্ধে স্বামীজির বাণীকে হাতিয়ার করে ফুটবলেই প্রতিবাদ জানিয়েছিল যুব তৃণমূল। আর বিজেপির যুব মোর্চার ফুটবলের আসর শুরু হচ্ছে নেতাজি জন্মজয়ন্তী থেকে। বিজেপি সূত্রে খবর, দলের ক্রীড়া শাখার সহযোগিতায় ওই খেলা আয়োজন করতে বলা হয়েছে। ১৪ জানুয়ারি বিজেপির তমলুক সাংগঠনিক জেলা কমিটির বৈঠকে ভোটের আগে বিভিন্ন কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। লিখিত নির্দেশিকা দিয়ে ১৫ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন জনসংযোগমূলক কর্মসূচি পালনের জন্য যুব, মহিলা ও সংখ্যালঘু মোর্চার নেতাদের দ্বায়িত্ব দেওয়া হয়েছে। তারই অন্যতম ‘মোদী কাপ’।

২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন। পরদিন, নেতাজির জন্মদিন থেকে এই ফুটবল প্রতিযোগিতা শুরু হবে। দলীয় সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে প্রতিটি এলাকায় খেলাধুলোয় উৎসাহীদের বিজেপির সঙ্গে যুক্ত করা ও সাধারণ মানুষের কাছে দলের বার্তা তুলে ধরাই এর লক্ষ্য। বিধানসভা ভিত্তিক এই ফুটবল প্রতিযোগিতার খুটিনাটি অবশ্য চূড়ান্ত হয়নি। যুব মোর্চার তমলুক সাংগঠনিক জেলার সভাপতি দেবাংশু মাইতি মানছেন, ‘‘দলের উদ্যোগে ‘মোদী কাপ’ ফুটবল আয়োজনের নির্দেশিকা পেয়েছি। আলোচনা করে প্রস্তুতি নেওয়া হবে।’’

এই জেলার কাঁথিতে ২০২১ সাল থেকে ফি বছর জানুয়ারিতে হচ্ছে ‘দিদি কাপ’ ক্রিকেট। আয়োজক মন্ত্রী অখিল গিরির পুত্র সুপ্রকাশ গিরির ক্লাব। শুধু মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দিয়ে প্রচারই হয় না এই প্রতিযোগিতার, আয়োজক ক্লাবের অন্যতম কর্মকর্তা তথা কাঁথি শহর যুব তৃণমূলের সভাপতি সুরজিৎ নায়ক বলেন, ‘‘দিদির সংগ্রামকে সুদূরপ্রসারী করে রাখতে তাঁর জন্মদিনে এই ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন।’’ অন্য জেলায় তৃণমূল এই সময়ে ফুটবল প্রতিযোগিতারও আয়োজন করছে।

বিজেপির এই আয়োজনকে অবশ্য বিঁধতে ছাড়ছে না তৃণমূল। দলের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি অসিত বন্দ্যোপাধ্যায়ের কটাক্ষ, ‘‘ব্রিগেডে গীতাপাঠের কর্মসূচি নিয়ে বিজেপি রাজ্য নেতৃত্ব যে ভাবে স্বামী বিবেকানন্দকে অপমান করেছিলেন, বাংলার মানুষ তা মেনে নেননি। বিজেপি নেতৃত্ব তা বুঝতে পেরেই ফুটবলের আসর বসিয়ে ‘ড্যামেজ কন্ট্রোলে’র চেষ্টা করছেন।’’

(সহ-প্রতিবেদন: কেশব মান্না)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJYM BJP football PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE