Advertisement
১৭ মে ২০২৪
Bengal Recruitment Case

এসএসসির কোনও মামলাই আপাতত আর শুনবেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়, আগেই হয়েছিল সিদ্ধান্ত

সোমবারই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে শুনানি হওয়ার কথা ছিল এসএসসি সংক্রান্ত মামলাগুলির। কিন্তু এজলাসে বসার পরেই বিচারপতি জানিয়ে দেন, এসএসসি সংক্রান্ত মামলা তিনি আপাতত শুনছেন না।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৪:১৯
Share: Save:

শিক্ষক নিয়োগে একের পর এক দুর্নীতির অভিযোগের কড়া ‘বিধান’ দিয়ে আন্দোলনকারীদের ‘ভগবান’ হয়ে উঠেছিলেন। সোমবার কলকাতা হাই কোর্টের সেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন, তিনি এসএসসিতে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত কোনও মামলাই আপাতত আর শুনবেন না।

আদালতের পুজো অবকাশ শেষ হওয়ার পর সোমবারই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে শুনানি হওয়ার কথা ছিল এসএসসি সংক্রান্ত মামলাগুলির। কিন্তু এজলাসে বসার পরেই বিচারপতি জানিয়ে দেন, এসএসসি সংক্রান্ত সমস্ত মামলা তিনি আপাতত শুনছেন না। এর পরেই তাঁর জন্য নির্দিষ্ট মামলাগুলির শুনানির তালিকা থেকে এসএসসি সংক্রান্ত সমস্ত মামলা সরিয়ে দেন তিনি।

কেন এই সিদ্ধান্ত, তার কারণ জানিয়েছেন বিচারপতি নিজেই। তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই এই মামলাগুলিকে তালিকা থেকে সরানো হল। গত ৯ নভেম্বর এসএসসি সংক্রান্ত মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট এসএসসি-র সমস্ত মামলা ফেরত পাঠিয়েছিল কলকাতা হাই কোর্টে। এর মধ্যে একটি মামলা হয়েছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের চাকরি বাতিলের একটি নির্দেশকে চ্যালেঞ্জ করে। এ ছাড়াও স্কুল সার্ভিস কমিশন(এসএসসি)-এর একাদশ এবং দ্বাদশ শ্রেণির সহকারী শিক্ষকের নিয়োগ পরীক্ষায় অনিয়মের পাশাপাশি, ওএমআর শিট প্রকাশ-সহ নানা বিষয় নিয়ে মামলা করা হয়েছিল।

সুপ্রিম কোর্ট ওই সমস্ত মামলা কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে ফেরত পাঠায়। শীর্ষ আদালত জানায়, হাই কোর্টের প্রধান বিচারপতি বিশেষ ডিভিশন বেঞ্চ গঠন করবেন। ওই বেঞ্চই মামলাগুলির শুনানি করবে। চাকরি থেকে বরখাস্ত করা থেকে শুরু করে নতুন চাকরির সুপারিশ— এই সমস্ত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ডিভিশন বেঞ্চই।

সুপ্রিম কোর্টের ওই নির্দেশের এক সপ্তাহ পরেই হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, এসএসসি নিয়োগ মামলা শুনবে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি সব্বার রশিদির নতুন ডিভিশন বেঞ্চ। গত শুক্রবার এই নির্দেশ দেয় হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। তার ঠিক তিন দিন পরেই মামলাগুলির শুনানি হওয়ার কথা ছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। সোমবার বিচারপতি এজলাসে বসার পরেই বিষয়টি উল্লেখ করেন আইনজীবীরা। এর পর এসএসসি সংক্রান্ত সমস্ত মামলা নিজের তালিকা থেকে বাইরে বার করে দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

তবে এসএসসির মামলা আপাতত না শুনলেও প্রাথমিকের যে কয়েকটি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে চলছিল সেগুলি তিনি শুনবেন। আগামী ২৯ নভেম্বর ওই সব মামলার শুনানি হওয়ার কথা তাঁর এজলাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice Abhijit Gangopadhyay SSC Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE