Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Anis Khan Death Case

আনিস মামলায় সিবিআই তদন্তের পুনর্বিবেচনার আবেদন, শুনে কী বললেন বিচারপতি রাজাশেখর মান্থা

২০২২ সালের ১৮ ফেব্রুয়ারি আমতার সারদা গ্রামে নিজের বাড়ির ছাদ থেকে পড়ে রহস্যজনক ভাবে মৃত্যু হয় ছাত্রনেতা আনিসের। অভিযোগ উঠেছিল পুলিশের বিরুদ্ধে।

মৃত ছাত্রনেতা আনিস খান।

মৃত ছাত্রনেতা আনিস খান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৮
Share: Save:

আনিস খানের রহস্যমৃত্যুর তদন্তে আবার সিবিআই তদন্তের আর্জি খারিজ করে দিল কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। শুক্রবার বিচারপতি রাজাশেখর মান্থা এ বিষয়ে আনিসের পরিবারের পুনর্বিবেচনার আবেদন খারিজ করেন।

বিচারপতি মান্থা বলেন, ‘‘তখন আমি সিবিআই তদন্তের নির্দেশ দিইনি। আমার ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে আপনারা ডিভিশন বেঞ্চে গিয়েছেন। এখন আবার আমার কাছেই কেন এই আর্জি। মামলাটি ডিভিশন বেঞ্চে রয়েছে তাই সেখানেই ওই আর্জি জানান। এখন আমি এই মামলাটি শুনতে পারি না।’’

আবেদনকারী পক্ষের আইনজীবী তখন আর্জি জানান, আগামী ১২ ডিসেম্বর থেকে রাজ্য পুলিশের সিআইডির পেশ করা চার্জশিটের ভিত্তিতে আনিস মৃত্যু মামলার বিচারপর্ব (ট্রায়াল) শুরু হবে। সেই ট্রায়ালের উপর স্থগিতাদেশ দেওয়া হোক। কিন্তু বিচারপতি মান্থা জানান, সেটাও তাঁর পক্ষে সম্ভব নয়।

প্রসঙ্গত, এর আগে হাওড়ার আমতার বাসিন্দা আনিসের মৃত্যুর নিয়ে বিচারপতি মান্থা রাজ্য পুলিশের সিটকে ওই তদন্ত করতে বলেছিলেন। কিন্তু পুলিশের তদন্তে অখুশি মৃতের পরিবার। চার্জশিটের একাধিক বিষয় নিয়ে তারা আপত্তি জানিয়েছিল। সিবিআই তদন্ত এবং ট্রায়াল বন্ধ রাখার জন্য আবার আদালতের দ্বারস্থ হয়েছিল মৃত আনিসের পরিবার।

২০২২ সালের ১৮ ফেব্রুয়ারি আমতার সারদা গ্রামে নিজের বাড়ির ছাদ থেকে পড়ে রহস্যজনক ভাবে মৃত্যু হয় ছাত্রনেতা আনিসের। আনিসের মৃত্যু স্বাভাবিক না কি খুন, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। অভিযোগের আঙুল উঠেছিল পুলিশের দিকেও। অভিযোগ, পুলিশের লোকই আনিসকে ধাক্কা মেরে ছাদ থেকে ফেলে দেন। রাজ্য সরকারের তরফে সিট গঠন করে তদন্ত শুরু করা হলেও সিবিআই তদন্তের দাবি জানিয়েছিল পরিবার। আদালতে তা নিয়ে মামলা হলেও দাবি মেটেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE