Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Partha Chatterjee

‘যত দিন ইচ্ছা কাউকে হেফাজতে রাখা যায় না’, পার্থের মামলায় ইডি কর্তার থেকে রিপোর্ট চাইল হাই কোর্ট

বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসেই শুরু হয় পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের মামলার শুনানি। গত বছর ৬ সেপ্টেম্বর এই মামলায় প্রথম শুনানি ছিল। কিন্তু ইডি শুনানির তারিখ পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল।

Calcutta High Court sought a report from the Special Director of the ED on Partha Chatterjee’s bail petition

রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৯
Share: Save:

পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে এই মামলার শুনানি ছিল। সেই শুনানিতেই বিচারপতি ইডির স্পেশাল ডিরেক্টরকে মামলায় রিপোর্ট জমা দিতে বলেন। আগামী ২৭ ফেব্রুয়ারি সেই রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সে দিনই পার্থের জামিন মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

বুধবার শুনানিতে আবারও প্রশ্নের মুখে পড়ে ইডি। জামিন মামলায় বিচারপতি ঘোষ তাঁর পর্যবেক্ষণ বলেল, ‘‘অনির্দিষ্টকালের জন্য কাউকে হেফাজতে রাখা যায় না। পার্থ চট্টোপাধ্যায় এক বছর সাত মাস জেলে রয়েছেন। গুরুতর অভিযোগের ভিত্তিতে তদন্ত চলছে। কিন্তু কত দিন এই তদন্ত চলবে?" এর পরই তিনি ইডি কর্তার থেকে রিপোর্ট তলব করেন। বিচাপতি বলেন, ‘‘ইডির স্পেশাল ডিরেক্টরকে রিপোর্ট দিয়ে জানাতে হবে যে, কবে থেকে নিম্ন আদালতে বিচার প্রক্রিয়া শুরু হবে।’’

শিক্ষক নিয়োগ ‘দুর্নীতি’ মামলায় ইডির হাতে গ্রেফতার হন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। ২০২২ সালের ২২ জুলাই পার্থের বাড়িতে তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। দিনভর জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেফতার করে তারা। গ্রেফতার হওয়ার ১৩ মাস পর কলকাতা হাই কোর্টে জামিনের আবেদন করেন পার্থ। কিন্তু ইডিও জামিনের বিরোধিতা করে হাই কোর্টে পাল্টা আবেদন করে।

বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসেই শুরু হয় পার্থের জামিনের মামলার শুনানি। গত বছর ৬ সেপ্টেম্বর এই মামলায় প্রথম শুনানি ছিল। কিন্তু ইডি শুনানির তারিখ পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল। ইডির আবেদন মেনে শুনানির দিন মাস খানেক পিছিয়েও দিয়েছিলেন বিচারপতি। তার পর আরও কয়েক বার শুনানি পিছিয়েছে নানা কারণে।

আপাতত প্রেসিডেন্সি জেলে বন্দি পার্থ। নিম্ন আদালতে তাঁর বিরুদ্ধে ইডি এবং সিবিআইয়ের আনা অভিযোগের শুনানিও চলছে। ইতিমধ্যে সেখানে বহু বার জামিনের আবেদন করেছেন পার্থ। কিন্তু সেই আবেদন মঞ্জুর হয়নি। তবে পার্থর তরফে বার বার দাবি করা হয়েছে, তাঁর বিরুদ্ধে কোনও প্রমাণ পাওয়া যায়নি। দুর্নীতির সঙ্গে তিনি কোনও ভাবেই যুক্ত নন। তাই তাঁকে জামিন দেওয়া হোক। হাই কোর্টেও সেই একই দাবিতেই জামিনের আবেদন করেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। মঙ্গলবার সেই মামলার শুনানিতেই ইডির থেকে রিপোর্ট চাইল হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Partha Chatterjee Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE