Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Aadhaar Cards

এনআরসি -র লক্ষ্যে আধার বিতর্ক, দাবি নাগরিক মঞ্চের

শরদিন্দুর অভিযোগ, “যাঁদের কাছে আধার বাতিলের চিঠি গিয়েছে তাঁদের ৯৫% মানুষ মতুয়া। নদিয়া, উত্তর ২৪ পরগণা, পূর্ব বর্ধমান, মালদহে বেছে বেছে মতুয়াদের কাছে এই চিঠি গিয়েছে। তাঁদের সিএএর টোপ দিয়ে নাগরিকত্ব কেড়ে নেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।”

মধ্য কলকাতার ভারত সেবা হলে আয়োজিত আলোচনা সভা।

মধ্য কলকাতার ভারত সেবা হলে আয়োজিত আলোচনা সভা। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৪৪
Share: Save:

আধার কার্ড বাতিলের মধ্যে দিয়েই ঘুর পথে এনআরসির পথ প্রস্তুত করছে কেন্দ্রীয় সরকার। নাগরিকপঞ্জি বিরোধী যুক্ত মঞ্চ আয়োজিত আলোচনা সভা থেকে শনিবার সেই কথাই উঠে এল। মধ্য কলকাতার ভারত সেবা হলে আলোচনা সভায় উপস্থিত ছিলেন এনআরসি বিরোধী আন্দোলনের নেতা প্রসেনজিৎ বসু, কলকাতা হাইকোর্টের আইনজীবী ঝুমা সেন, জয়ভীম ইন্ডিয়া নেটওয়ার্কের নেতা শরদিন্দু বিশ্বাস, স্বরাজ ইন্ডিয়ার রাজ্য সম্পাদক রাম বচ্চন, সিপিআই(এম-এল) লিবারেশন নেতা রণজয় সেনগুপ্ত প্রমুখ। তাঁদের প্রত্যেকেরই বক্তব্য, নাগরিকত্ব কেড়ে নেওয়ার লক্ষ্যে এই কৌশলে মতুয়াদেরই লক্ষ্যবস্তু করা হল।

প্রসেনজিৎ বলেন, “কে নাগরিক থাকবে, কে থাকবে না তা ঠিক করার কোনও এক্তিয়ার আধার কর্তৃপক্ষের নেই। আমরা ইউআইএআইকে চিঠি পাঠিয়েছি। সদর্থক জবাব না পেলে জনস্বার্থ মামলা করব।” তাঁর হুঁশিয়ারি, “লোকসভা নির্বাচনের আগে বিজেপি যদি এ সব বন্ধ না করে তাহলে যারা নাগরিকত্ব কেড়ে নিতে চায় তাদের বিপক্ষে প্রচারে নামব।” শরদিন্দুর অভিযোগ, “যাঁদের কাছে আধার বাতিলের চিঠি গিয়েছে তাঁদের ৯৫% মানুষ মতুয়া। নদিয়া, উত্তর ২৪ পরগণা, পূর্ব বর্ধমান, মালদহে বেছে বেছে মতুয়াদের কাছে এই চিঠি গিয়েছে। তাঁদের সিএএর টোপ দিয়ে নাগরিকত্ব কেড়ে নেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।” তাঁর সংযোজন, “রাজ্য সরকার যে সমাধানের দাবি করছে, তাও অসত্য। রাজ্য সরকারও কোনও স্থায়ী সমাধান করতে পারেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhaar Cards NRC West Bengal Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE