Advertisement
১৮ মে ২০২৪
Human Rights Activist

Human Rights Day: মানবাধিকার দিবসে নাগরিক প্রতিবাদ

আক্রান্ত জনেরাই মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদে শামিল হন। উপস্থিত ছিলেন অম্বিকেশ মহাপাত্র, মন্দাক্রান্তা সেন, প্রমীলা রায় বিশ্বাস, ভাস্কর দাস প্রমুখ।

মানবাধিকার দিবসে ‘আক্রান্ত আমরা’-র প্রতিবাদ

মানবাধিকার দিবসে ‘আক্রান্ত আমরা’-র প্রতিবাদ —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ০৯:০৩
Share: Save:

রাজ্যে গণতান্ত্রিক ও মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনার বিচার চেয়ে মানবাধিকার দিবসে সরব হল একাধিক নাগরিক সংগঠন ও মঞ্চ। তাদের অভিযোগ, প্রশাসনের অনাচারের নানা অভিযোগ থাকলেও রাজ্য মানবাধিকার কমিশন নিষ্ক্রিয়। আদালতে বহু ক্ষেত্রে সময়ে বিচার মিলছে না, রাষ্ট্রপতি-রাজ্যপালের কাছে দরবারও নিষ্ফলা। বিধাননগরের সেন্ট্রাল পার্কের সামনে শুক্রবার ‘সেভ ডেমোক্র্যাসি’র উদ্যোগে মানবাধিকার দিবসের অনুষ্ঠানে ছিলেন প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়। রাণুছায়া মঞ্চে ছিল ‘আক্রান্ত আমরা’র উদ্যোগে নীরব প্রতিবাদ কর্মসূচি। আক্রান্ত জনেরাই মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদে শামিল হন। উপস্থিত ছিলেন অম্বিকেশ মহাপাত্র, মন্দাক্রান্তা সেন, প্রমীলা রায় বিশ্বাস, ভাস্কর দাস প্রমুখ। প্রায় ১০ বছর আগের কার্টুন-কাণ্ডে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অম্বিকেশবাবুর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের বিতর্কিত ৬৬এ ধারায় মামলা হয়েছিল। ওই ধারা আগেই সুপ্রিম কোর্ট বাতিল হয়েছে, আদালতের নির্দেশে অম্বিকেশবাবুর ক্ষেত্রেও ওই ধারা প্রত্যাহার করা হয়েছে। কিন্তু নিম্ন আদালতে তাঁর মামলা এখনও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Human Rights Activist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE