Advertisement
২১ মে ২০২৪
Mamata Banerjee in Red Road

স্বাধীনতা দিবসে রেড রোডে আইপিএসদের সঙ্গে পুরস্কৃত আইএএসরাও

রেড রোডে প্রতি বছর পুলিশকর্তাদের বিশেষ সম্মান প্রদান করেন মুখ্যমন্ত্রী। এ বার আইপিএসদের সঙ্গে আইএএস অফিসারদেরও পুরস্কার দেওয়া হয়েছে।

CM Mamata Banerjee honored IAS along with IPS in Red Road on Independence day.

রেড রোডের অনুষ্ঠানে আমলাদের পুরস্কৃত করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১২:৪০
Share: Save:

রেড রোডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রতি বছরই রাজ্যের পুলিশকর্তাদের বিশেষ ভাবে সম্মানিত করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছর সেই পদকপ্রদান অনুষ্ঠাান ছিল কিছুটা অন্যরকম। এ বার আইপিএস অফিসারদের সঙ্গে আইএএস আধিকারিকেরাও পদক পেলেন মুখ্যমন্ত্রীর হাত থেকে। রেড রোডের অনুষ্ঠানে সম্মানিত করা হল কয়েক জন রাজ্য সরকারি আধিকারিককে। আইএএসদের এর আগে এক বারই স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পদক দেওয়া হয়েছিল। ২০১৪ সালে কয়েক জন আধিকারিক এই সম্মান পান। তার পর আবার এ বছর পুরস্কৃত হলেন রাজ্য সরকারি আমলারা।

মঙ্গলবার রেড রোডে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর প্রথা অনুযায়ী জাতীয় সঙ্গীতের সুরে স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। এর পরেই শুরু হয় সরকারি আধিকারিকদের পুরস্কার প্রদান পর্ব। রাজ্যের ১১ জন উচ্চপদস্থ সরকারি আধিকারিক তথা আমলাকে সম্মানিত করা হয়েছে। তাঁদের গলায় পদক পরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং।

পশ্চিমবঙ্গের জনসাধারণের জন্য কাজ এবং প্রশাসনিক ক্ষেত্রে অসামান্য অবদানের ভিত্তিতে পুরস্কৃত হয়েছেন এই আমলারা। যাঁরা পদক পেলেন, তাঁরা হলেন, রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব বিপি গোপালিকা, বিবেক কুমার এবং মনোজ পন্থ, প্রধান সচিব প্রভাত মিশ্র, সঙ্ঘমিত্রা ঘোষ এব‌ং নারায়ণ স্বরূপ নিগম, রাজ্য সরকারের সচিব শান্তনু বসু এবং পি বি সেলিম। এ ছাড়া, উত্তর ২৪ পরগনার জেলাশাসক শরৎকুমার দ্বিবেদী, হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য এবং বীরভূমের জেলাশাসক বিধান রায়ও বিশেষ সম্মান পেয়েছেন।

একইসঙ্গে আইপিএস অফিসারদেরও পুরস্কৃত করা হয়েছে। পুলিশকর্তাদের দেওয়া পদককে মূলত দু’টি বিভাগে ভাগ করা হয়েছে। অসাধারণ কাজের জন্য সম্মানিত হয়েছেন এক জন। তিনি পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েস্টার্ন জ়োনের এডিজি আইজিপি ত্রিপুরারি অথর্ব। এ ছাড়া, প্রশংসনীয় কাজের জন্য পুরস্কার পেয়েছেন পাঁচ জন। তাঁরা হলেন, আলিপুরদুয়ারের পুলিশ সুপার ওয়াই রঘুবংশী, হাওড়া গ্রামীণের পুলিশ সুপার স্বাতী ভাঙ্গালিয়া, পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ধৃতিমান সরকার এবং হুগলি গ্রামীণের পুলিশ সুপার আমনদীপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Indepence Day Red Road Parade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE