Advertisement
২১ মে ২০২৪
Coal Scam

একাধিক পাসপোর্ট, পালিয়ে বেড়াচ্ছেন বিনয়: দাবি

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২০
Share: Save:

কয়লা পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত, শাসক দলের নেতা বিনয় মিশ্রের একাধিক পাসপোর্ট রয়েছে বলে দাবি করলেন সিবিআইয়ের তদন্তকারীরা।

কয়লা পাচারের তদন্ত শুরু হতেই প্রায় মাস চারেক আগে এ দেশ ছেড়ে বিনয় বিদেশে গা ঢাকা দিয়েছে বলে তদন্তকারীদের দাবি। তখনও সে ভাবে বিনয়ের নাম উঠেও আসেনি তদন্তে। গত দু'মাস ধরে পশ্চিম এশিয়ার একাধিক দেশে বিনয় যাতায়াত করছেন বলে তদন্তকারীদের অনুমান। এবং একাধিক পাসপোর্ট নিয়ে বিনয় সেটা করছেন বলে সিবিআইয়ের অভিযোগ।

এ দিকে বুধবারে গরু পাচার কাণ্ডে ধৃত এনামুল হককে আবার জেল হেফাজতে পাঠিয়েছেন বিচারক। এ দিন পশ্চিম বর্ধমানের আসানসোলের বিশেষ সিবিআই আদালতে তোলা হয় তাঁকে। সিবিআইয়ের দাবি, অভিযুক্ত এনামুল আন্তর্জাতিক চোরাচালানে কাজে যুক্ত। এই মামলায় বিনয় মিশ্র ও গোলাম মুস্তাফার বিরুদ্ধেও ‘সার্চ ওয়ারেন্ট’ বেরিয়েছে।

তদন্তকারীদের অভিযোগ, কয়লা ও গরু পাচার থেকে বিনয়ের যে লাভ হয়েছে, সেই টাকার একটা বড় অংশ তিনি হাওয়ালা মারফত বিদেশের বিভিন্ন কারবারে বিনিয়োগ করেছেন। ২০১৫ সালের পর থেকে সেই টাকা বিভিন্ন বিদেশি ব্যাঙ্কে হাওয়ালার মাধ্যমে পাচার করা হয়েছে বলে দাবি সিবিআইয়ের। সম্প্রতি বিনয় ঘনিষ্ঠ এক ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করে হাওয়ালা কারবারের সূত্র উঠে এসেছে বলে দাবি করছে সিবিআই। সেই টাকার হদিশ পেতে সিবিআইয়ের পাশাপাশি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-ও তদন্ত শুরু করেছে।

সিবিআইয়ের দাবি, বিনয়ের কাছে যে পাসপোর্ট ছিল বলে তারা জানতে পারে, তার নথি দিয়ে লুক আউট কর্ণার নোটিশ জারি করা হয়। সে ক্ষেত্রে দেশ বিদেশের কোনও বিমানবন্দর বা বন্দর দিয়ে যাতায়াত করার সময়ে বিনয় সেই পাসপোর্ট ব্যবহার করলে এতদিনে তাঁর ধরা পড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু, এখনও তিনি অধরা এবং বেপাত্তা। তার উপরে তিনি পশ্চিম এশিয়ার বেশ কয়েকটি দেশে ঘুরেও বেড়াচ্ছেন বলে তদন্তকারীরা জানতে পেরেছেন। তাই, তদন্তকারীদের মতে, একাধিক পাসপোর্ট থাকতে পারে বিনয়ের কাছে। বিনয় বেনামে দেশি এমনকী বিদেশি পাসপোর্টও যোগাড় করে থাকতে পারেন বলে সন্দেহ প্রকাশ করেছেন তদন্তকারীরা।

সিবিআইয়ের এক তদন্তকারী অফিসার বলেন, ‘‘বিনয়ের বিষয়ে বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বিনয়ের সঠিক হদিশ পেতে প্রয়োজনে ইন্টারপোলকে সজাগ করা হবে। সেই বিষয়ে অনুমতির জন্য ওই দুই মন্ত্রকের সঙ্গে আলোচনা শুরু করা হয়েছে।’’ ইতিমধ্যেই বিনয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানিয়েছেন সিবিআইয়ের তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI TMC Coal Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE