Advertisement
০৭ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

উত্তর ২৪ পরগনার দত্তপুকুরে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের রেশ রয়ে গিয়েছে সোমবারেও। তদন্ত শুরু হয় রবিবারেই। তবে মূলত উদ্ধার কাজই চলেছিল। সোমে জোর কদমে শুরু হবে তদন্ত।

An image of Duttapukur Blast

দত্তপুকুরে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের তদন্ত চলবে সোমবারেও। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ০৬:৫৭
Share: Save:

দত্তপুকুর বাজি বিস্ফোরণের তদন্ত

উত্তর ২৪ পরগনার দত্তপুকুরে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের তদন্ত চলবে সোমবারেও। কী ভাবে বসতি এলাকার মধ্যে দিনের পর দিন বাজি তৈরির কাজ চলত, সে প্রশ্ন আগেই উঠেছে। এলাকা জুড়ে এমন আরও বাড়ির খোঁজ মিলছে, যেখানে বাজি তৈরি বা বাজি মজুত করা হত। বিস্ফোরণে আহতেরা সবাই ভর্তি রয়েছেন বারাসত হাসপাতালে। মৃতদের মধ্যে রয়েছেন বাড়ির মালিক সামসুল আলি স্বয়ং। ওই বাড়িতে ভাড়া নিয়ে বাজির কারখানা চালাতেন যে কেরামত আলি, তাঁর পুত্র রবিউল আলিও মারা গিয়েছেন বিস্ফোরণে।

ঘটনার দায়দায়িত্ব নিয়ে রবিবার থেকে শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক চাপানউতর। ইতিমধ্যেই এনআইএ তদন্তের দাবি তুলেছে বিজেপি। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সেই দাবি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠিও পাঠিয়েছেন রবিবার। এই কারখানাগুলি শুধু লাইসেন্স ছাড়াই চলত শুধু নয়, এখানে নিষিদ্ধ শব্দবাজিও তৈরি হত বলে দাবি করেছেন সারা বাংলা আতসবাজি ব্যবসায়ী সমিতির নেতা বাবলা রায় রবিবার ঘটনাস্থলে যান। সোমবার দুপুর ৩টেয় এ নিয়ে কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করা হবে সমিতি পক্ষ থেকে।

আদালতে যাদবপুরকাণ্ডের শুনানি

যাদবপুরকাণ্ডে ধৃত ১৩ জনের মধ্যে ৬ জনকে সোমবার হাজির করানো হবে আদালতে। এঁদের মধ্যে তিন জন মহম্মদ আরিফ, মহম্মদ আসিফ আনসারি এবং অঙ্কন সরকার বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্র। দু’জন ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের ছাত্র। এক জন চতুর্থ বর্ষের। বাকি তিন জন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। প্রত্যেকেই ঘটনার সময় হস্টেলে ছিলেন। ১৯ দিন ধরে টানা শিরোনামে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ১০ অগস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলে ছাত্রমৃত্যুর পর থেকেই বিতর্ক, বিতণ্ডা। তুলকালাম চলছে যাদবপুরকে ঘিরে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় চত্বর এবং হস্টেলে সিসিটিভি বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার তা বসানোর কাজ শুরু হয় কি না সে দিকে নজর থাকবে।

টিএমসিপির কর্মসূচিতে মমতা, অভিষেক

সোমবার তৃণমূল ছাত্র পরিষদের ২৬তম প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে ধর্মতলার মেয়ো রোডে শাসকদলের ছাত্র সংগঠনের তরফে এক জনসভার আয়োজন করা হয়েছে। সেখানে বক্তৃতা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ২১ অগস্ট আমেরিকা থেকে চিকিৎসা করিয়ে কলকাতায় ফিরেছেন অভিষেক। তার পর সোমবার প্রথম কোনও রাজনৈতিক মঞ্চে দেখা যাবে তাঁকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভার অধিবেশন

বিধানসভার বাদল অধিবেশনের দ্বিতীয় পর্ব চলছে। এই পর্বে অভিবেশনে প্রথম বারের জন্য যোগদান করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অধিবেশনে হাজির থাকতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।

রাজ্য মন্ত্রিসভার বৈঠক

বিকেল ৩টেয় বিধানসভা ভবনে রাজ্য মন্ত্রিসভার বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও বিধানসভাতেই বন দফতরের একটি অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী।

চাঁদে কেমন কাজ করছে প্রজ্ঞান?

চাঁদের মাটিতে রোভার প্রজ্ঞানের ষষ্ঠ দিন। ইতিমধ্যে বিক্রমের মাধ্যমে পৃথিবীতে তথ্য পাঠাতে শুরু করে দিয়েছে প্রজ্ঞান। রবিবার ইসরো জানিয়েছে, চাঁদের তাপমাত্রা নিয়ে বিস্তারিত তথ্য পাঠিয়েছে বিক্রম। সোমবার এমন কোনও তথ্য আসে কি না সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE