Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

পশ্চিমবঙ্গ দিবস নিয়ে সর্বদল বৈঠক। দত্তপুকুরে বিস্ফোরণকাণ্ডের পুলিশি তদন্ত। যাদবপুরে বাম ছাত্র সমাবেশ। ডুরান্ডের সেমিফাইনালে ইস্টবেঙ্গল। ইউএস ওপেন।

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ০৭:০৫
Share: Save:

পশ্চিমবঙ্গ দিবস নিয়ে সর্বদল বৈঠক

কোন দিনটিতে পশ্চিমবঙ্গ দিবস পালিত হবে তার তারিখ ঠিক করতে আজ নবান্ন সভাঘরে সর্বদল বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই এই বৈঠকে যোগ দেবে না বলে জানিয়েছে বিজেপি, কংগ্রেস। সিপিএম-সহ বাম দলগুলিও একই কথা জানিয়েছে। তবে এই বৈঠকে যোগ দেবে এইউসি। আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকির দাবি, তাঁকে আমন্ত্রণই জানানো হয়নি। তাই যাওয়ারও প্রশ্ন নেই। প্রসঙ্গত, সরকারি কমিটি পয়লা বৈশাখকে পশ্চিমবঙ্গ দিবস হিসাবে পালন করার সুপারিশ করেছে মুখ্যমন্ত্রীর কাছে। গত ২০ জুন রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালিত হয়েছিল। যা নিয়ে তীব্র আপত্তি জানায় রাজ্য সরকার। তার পর পৃথক একটি দিনকে পশ্চিমবঙ্গ দিবস হিসাবে পালন করার ব্যাপারে দৌত শুরু করে নবান্ন।

দত্তপুকুরে বিস্ফোরণকাণ্ড

উত্তর ২৪ পরগনার দত্তপুকুরে বিস্ফোরণের ঘটনায় পদক্ষেপ করল প্রশাসন। দত্তপুকুরের আইসি এবং নীলগঞ্জ ফাঁড়ির ওসিকে সাসপেন্ড করা হয়েছে। সূত্রের খবর, বিস্ফোরণের ঘটনায় ক্ষোভপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর ক্ষোভের মুখে পড়েন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বিস্ফোরণের ঘটনায় এক জনকে গ্রেফতারও করা হয়েছে। কলকাতা হাই কোর্টে জোড়া জনস্বার্থ মামলা দায়ের করেছে বিজেপি। আজ এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

যাদবপুরকাণ্ড

যাদবপুরকাণ্ড নিয়ে আজ সমাবেশ ডেকেছে এসএফআই। ৮বি বাসস্ট্যান্ডে সেই সমাবেশ ছাত্র সংগঠনের হলেও আসলে সিপিএমই রাস্তায় নামছে। রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, পলিটব্যুরো সদস্য নীলোৎপল বসু এবং কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। ঘটনাচক্রে এই তিন নেতাই যাদবপুরের প্রাক্তনী। যাদবপুরের পড়ুয়া মৃত্যুর ঘটনায় ইতিমধ্যেই সিপিএমকে নিশানা করেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। আজ এ সব নিয়েই ছাত্র সমাবেশ থেকে জবাব দিতে পারেন সিপিএম নেতৃত্ব।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ডুরান্ড কাপের সেমিফাইনালে ইস্টবেঙ্গল

আজ ডুরান্ড কাপের প্রথম সেমিফাইনাল খেলতে নামছে ইস্টবেঙ্গল। তাদের প্রতিপক্ষ নর্থ ইস্ট ইউনাইটেড। যুবভারতী ক্রীড়াঙ্গনে খেলা শুরু সন্ধ্যা ৬টা থেকে। ম্যাচের সরাসরি সম্প্রচার সোনি টেন ২ চ্যানেলে।

ইউএস ওপেন

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনে আজ খেলবেন ড্যানিল মেদভেদেভ। পুরুষদের সিঙ্গলসে তৃতীয় বাছাই তিনি। এ ছাড়া মহিলাদের সিঙ্গলসে নামছেন পঞ্চম বাছাই ওন্স জাবেউর, তৃতীয় বাছাই জেসিকা পেগুলা। পুরুষদের শীর্ষ বাছাই কার্লোস আলকারাজ় নামছেন বুধবার ভোর ৫:৪৫-এ। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

চাঁদে কেমন কাজ করছে বিক্রম ও প্রজ্ঞান?

চাঁদে বহাল তবিয়তে কাজ করছে চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞান। সোমবার ইসরো টুইট করে জানিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুর কাছে একটি চার মিটার চওড়া গর্তের মুখোমুখি হয়েছিল সে। তবে সঙ্গে সঙ্গে তাকে সরিয়ে নেওয়া হয়েছে। চাঁদের মাটির উষ্ণতাও মেপে দেখেছে রোভার। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE