Advertisement
২২ জুলাই ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

পশ্চিম মেদিনীপুরে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’। অর্পিতার ইডি মামলার শুনানি। রাজ্য নির্বাচন কমিশনার কে? কলেজে ভর্তি নিয়ে সরকারি সিদ্ধান্ত কী হল?

An image of Abhishek Banerjee

সোমবার পশ্চিম মেদিনীপুরে ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ০৭:০৩
Share: Save:

পশ্চিম মেদিনীপুরে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

আজ পশ্চিম মেদিনীপুরে ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। দুপুর নাগাদ এই কর্মসূচিটি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

অর্পিতার ইডি মামলার শুনানি

নিয়োগ দুর্নীতিতে রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ‘বান্ধবী’ বলে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়কে গ্রেফতার করেছিল ইডি। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজিরা করানো হবে। নজর থাকবে এই খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। আবার এই তদন্তে ‘কালীঘাটের কাকু’কেও জিজ্ঞাসাবাদ করেছে ইডি। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া

আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শহরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অন্য জেলাতেও বৃষ্টি হতে পারে। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে।

কুড়মি আন্দোলন ও বিতর্ক

তফসিলি জনজাতির শংসাপত্রের দাবিতে গত বেশ কিছু দিন ধরে আন্দোলন চালাচ্ছে কুড়মি সমাজ। তারই মধ্যে গত শুক্রবার রাতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ে হামলার অভিযোগ উঠেছে কুড়মি আন্দোলনকারীদের বিরুদ্ধে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক কুড়মি নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। ফলে এ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্য নির্বাচন কমিশনার কে?

রাজ্য নির্বাচন কমিশনার পদে মেয়াদ শেষ হয়েছে সৌরভ দাসের। আজ তিনি অবসর নেবেন। তাঁর জায়গায় নতুন কমিশনার হিসাবে রাজীব সিনহার নাম রাজভবনে পাঠিয়েছে নবান্ন। যদিও তাতে চূড়ান্ত অনুমতি দেননি রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই অবস্থায় শেষ পর্যন্ত নতুন কমিশনার কে হন আজ সে দিকে নজর থাকবে।

কলেজে ভর্তি নিয়ে সরকারি সিদ্ধান্ত হল কি না

দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। কিন্তু স্নাতক স্তরে ভর্তি শুরু নিয়ে রাজ্য সরকারের অবস্থান ধোঁয়াশা তৈরি করেছে। বলা হয়েছিল, প্রথমত, এ বার থেকে অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অধিকাংশ কলেজে স্নাতক স্তরে ভর্তি নেওয়া হবে। দ্বিতীয়ত, তৃণমূল সরকারও নতুন জাতীয় শিক্ষানীতির অনুসারী ৪ বছরের অনার্স পাঠ্যক্রম চালু করবে। যদিও এখনও পর্যন্ত এই ২টি বিষয়ে সুস্পষ্ট সরকারি ঘোষণা হয়নি। এই অবস্থায় আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

আইপিএল ফাইনাল: চেন্নাই-গুজরাত, সন্ধ্যা ৭:৩০

রবিবার আমদাবাদে বৃষ্টির কারণে আইপিএলের ফাইনাল ম্যাচ হয়নি। ওই খেলাটি আজ হওয়ার কথা। চেন্নাই বনাম গুজরাতের খেলা সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হবে। কোন দল চ্যাম্পিয়ন হল, নজর থাকবে সে দিকে।

ফরাসি ওপেন

রবিবার থেকে শুরু হয়েছে ফরাসি ওপেন। এ বারের প্রতিযোগিতা আগের থেকে অনেকটাই আলাদা। কারণ, ফরাসি ওপেনে খেলবেন না রাফায়েল নাদাল। এ ছাড়া প্রাক্তন চ্যাম্পিয়ন সিমোনা হালেপ এবং গারবিনে মুগুরুজা খেলবেন না। অন্য দিকে, অবসর নেওয়ায় সেরিনা উইলিয়ামস এবং রজার ফেডেরারও নেই। বাকি খেলোয়াড়দের মধ্যে দেখা যাবে না নেওমি ওসাকা, অ্যান্ডি মারে, ভিনাস উইলিয়ামস, নিক কিরিয়স, এমা রাডুকানু, মাত্তেয়ো বেরেত্তিনিকে। এই অবস্থায় নজর আজ থাকবে এই খেলার দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE