Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Higher Secondary: উচ্চ মাধ্যমিক: ফেলের দায় নিয়ে স্কুলগুলিকে মুচলেকা দেওয়ার নির্দেশ! বিতর্কে সংসদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জুলাই ২০২১ ১৭:০৬


গ্রাফিক: সন্দীপন রুইদাস।

উচ্চ মাধ্যমিকের ফল বিভ্রাটের ঘটনায় স্কুলের উপরেই দায় চাপানোর চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ উঠল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিরুদ্ধে। স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের মুচলেকা দেওয়ার নির্দেশ দিয়েছে সংসদ। তাতে লেখা, ফল বিভ্রাটের দায় স্কুলের। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধান শিক্ষক-শিক্ষিকাদের একাংশ।

জানা গিয়েছে, মঙ্গলবার স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের এসআই অফিসে ডেকে পাঠানো হয়। যাঁরা গিয়েছিলেন তাঁদের হাতে এই মুচলেকার বয়ান ধরিয়ে দেওয়া হয়। তাতে লেখা রয়েছে, কোভিড পরিস্থিতির কারণে অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ নম্বর সংসদে পাঠানো হয়েছে। তার ফলেই তারা অকৃতকার্য হয়েছে। ছাত্রছাত্রীদের নম্বর সংশোধন করে সাত দিনের মধ্যে নতুন মার্কশিট নিয়ে যাওয়ার কথাও জানানো হয়েছে সেই মুচলেকায়।

সংসদের এই পদক্ষেপের পরেই ক্ষোভ প্রকাশ করেছেন প্রধান শিক্ষক-শিক্ষিকাদের একাংশ। তাঁদের দাবি, সংসদের নিয়ম মেনেই ছাত্রছাত্রীদের পরীক্ষার ফল পাঠিয়েছিলেন তাঁরা। বাকি কাজ করেছে সংসদ। সেখানে তাঁদের কোনও হাত নেই। তাই ছাত্রছাত্রীদের ফেল করার ঘটনায় স্কুলের উপরে দায় চাপানো ঠিক নয়।

Advertisement



এ দিকে মঙ্গলবার নবান্নের নির্দেশে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করেন সংসদ সভাপতি মহুয়া দাস। বৈঠক শেষে মহুয়া জানান, দ্রুত এই সমস্যার সমাধান হবে। যদিও মুচলেকা প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি তিনি।

আরও পড়ুন

Advertisement