×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৬০৯, সুস্থ হলেন ৬৬৬ জন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ জানুয়ারি ২০২১ ২৩:২৫
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

কলকাতায় শুক্রবার শুরু হয়েছে করোনার টিকাকরণ। আর সেই দিনেই করোনা সংক্রণের পরিমাণও অনেকটা কমেছে। রাজ্যে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ১৫১ জন। গত দিনের তুলনায় যে সংখ্যাটি কমেছে ৭২। সক্রিয় রোগীর সংখ্যা রোজই একটু একটু করে কমছে। কারণ যত লোক রোজ আক্রান্ত হচ্ছেন, তার থেকে সুস্থ হচ্ছেন বেশি মানুষ।

ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে করোনার টিকা দেওয়া। শুক্রবার পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫ লক্ষ ৬৪ হাজার ৯৮ জন। শনিবার সেই সংখ্যাটি বেড়ে হয়েছে ৫ লক্ষ ৬৪ হাজার ৭০৭। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লক্ষ ৪৭ হাজার ৫১৫ জন।

Advertisement

 

আগেই রাজ্যে মোট করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছিল। শুক্রবার নতুন করে ১৫ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মোট করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৪১। শুক্রবার পর্যন্ত রাজ্যে করোনা নমুনা পরীক্ষার পরিমাণ ছিল ৭৫ লক্ষ ৯১ হাজার ১২১। শুক্রবার নতুন করে ৩০ হাজার ১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষা করা নমুনার সংখ্যা পৌঁছে গিয়েছে ৭৬ লক্ষ ২১ হাজার ১৩২-এ।

 

রাজ্যে করোনা পরীক্ষার জন্য কাজ করছে মোট ১০০টি পরীক্ষাকেন্দ্র। এই সপ্তাহেও নতুন করে একটি পরীক্ষা কেন্দ্র যুক্ত হয়েছে এই তালিকায়। রাজ্যে করোনা চিকিৎসার জন্য নিয়োজিত হাসপাতালের সংখ্যা দাঁড়িয়েছে ১০২। এর মধ্যে রয়েছে ৪৫টি হাসপাতাল।

রাজ্যে এখনও ৭০ হাজার ৯৫৯ জন মানুষ হোম কোয়রান্টিনে রয়েছেন। রাজ্যে কাজ করছে ২০০টি সেফ হোম। যেখানে ১১ হাজার ৫০৭টি বেড রয়েছে। সেফ হোমে এখনও ৫৩ জন আবাসিক রয়েছেন।

 

জেলা ভিত্তিক পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এখনও পর্যন্ত কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২৬ হাজার ৫৭১। অন্য দিকে এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২০ হাজার ২২৮। কলকাতায় সক্রিয় রোগীর ১ হাজার ৪৩৭, উত্তর ২৪ পরগনার সক্রিয় রোগীর সংখ্যা ১ হাজার ৮০৩। এখন পর্যন্ত কলকাতায় করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৪২ জনের। উত্তর ২৪ পরগনায় করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৪৩৩ জনের। সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এই দুই জেলাই রাজ্যে সবার উপরে রয়েছে।

আরও পড়ুন:শুভেন্দুকে কোন পদ দেবে বিজেপি? আলোচনা শুরু গেরুয়া শিবিরে

আরও পড়ুন: ভোটের আগে রদবদল তৃণমূল ছাত্র পরিষদে

Advertisement