×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

রাজ্যে নতুন আক্রান্ত সামান্য কমলেও বাড়ল সক্রিয় রোগী, বেশি সংক্রমণ উত্তর ২৪ পরগনাতেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ জুন ২০২১ ২০:৩৯
গ্রাফিক: সন্দীপন রুইদাস।

গ্রাফিক: সন্দীপন রুইদাস।

রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমল। সেই সঙ্গে কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। এই নিয়ে পর পর ৩ দিন দৈনিক মৃত্যু ১০০-র নীচে। কিন্তু তার মধ্যেই উদ্বেগ বাড়িয়ে কমেছে দৈনিক সুস্থতার সংখ্যাও। তার ফলে সামান্য বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। আক্রান্তের নিরিখে এখনও শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা।

১০ জুন, বৃহস্পতিবার সন্ধ্যায় স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত হয়েছেন ৫২৭৪ জন। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৭ জনের। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্ত হয়েছেন ১৪ লক্ষ ৪৮ হাজার ১০৪ জন। করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৪২ জনের। বাংলায় মোট সংক্রমণের হার কিছুটা কমে হয়েছে ১১.০৫ শতাংশ। গত ২৪ ঘণ্টাতেও সংক্রমণের হার কমে হয়েছে ৮.১৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় বাংলায় সুস্থ হয়ে উঠেছেন ৫১৭০ জন, যা আগের দিনের তুলনায় অর্ধেক। তার ফলেই সামান্য হলেও বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। এই মুহূর্তে রাজ্যে ১৪ হাজার ৭১৯ জন সক্রিয় রোগী রয়েছেন।

Advertisement

রাজ্যে দৈনিক সংক্রমণ কমলেও উদ্বেগ কমেনি উত্তর ২৪ পরগনার করোনা পরিস্থিতি নিয়ে। গত ২৪ ঘণ্টায় শুধু এই জেলাতেই আক্রান্ত হয়েছেন ৯৬৬ জন। তার পরে রয়েছে কলকাতা। সেখানে আক্রান্তের সংখ্যা ৪৮৫। এ ছাড়া পূর্ব মেদিনীপুরে ৪৭৬, নদিয়ায় ৩৪২, হুগলিতে ৩৩৪, দার্জিলিংয়ে ৩২৫, হাওড়ায় ৩২৪, দক্ষিণ ২৪ পরগনায় ৩১৬, পশ্চিম মেদিনীপুরে ৩০৪ ও জলপাইগুড়িতে ২৮৮ জন আক্রান্ত হয়েছেন গত ২৪ ঘণ্টায়। মৃত্যুর সংখ্যাতে শীর্ষে উত্তর ২৪ পরগনা ও কলকাতা। দুই জেলাতেই এক দিনে মারা গিয়েছেন ২৪ জন করে।

গত ২৪ ঘণ্টায় বাংলায় ৬৬ হাজার ২৫৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ১ কোটি ৩১ লক্ষ ১০ হাজার ৮৫৩ জনের নমুনা পরীক্ষা হয়েছে। রাজ্যে গত ২৪ ঘণ্টায় টিকা পেয়েছেন ২ লক্ষ ৩০ হাজার ১৯৭ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট ১ কোটি ৬৯ লক্ষ ৩৪ হাজার ২৩১ জন টিকা পেয়েছেন।

Advertisement