Advertisement
০৭ মে ২০২৪
COVID-19

দ্বিতীয় ডোজ পাচ্ছেন না? সরকারি ব্যবস্থা তৈরি, দেখে নিন কোথায় কোথায় গেলে মিলবে

কোথায় কোথায় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হবে তার তালিকা মঙ্গলবার প্রকাশ করল রাজ্য সরকার।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২১ ০০:০৭
Share: Save:

দ্বিতীয় ডোজের টিকা দেওয়ার ব্যবস্থা করল রাজ্য সরকার। সরকার নির্ধারিত টিকাকেন্দ্রে বিনামূল্যেই মিলবে কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ। বুধবার থেকেই ওই কেন্দ্রগুলিতেই পাওয়া যাবে দ্বিতীয় ডোজের টিকা।

রাজ্যে তথা দেশে পর্যাপ্ত টিকার জোগান নেই। ফলে যাঁরা প্রথম ডোজের টিকা নিয়েছেন, দ্বিতীয় ডোজ নিয়ে তাঁদের চিন্তা রয়েছে। নির্দিষ্ট সময় সীমার মধ্যে দু’টি ডোজ পাওয়া যাবে কি না সেই আশঙ্কাও দেখা দিয়েছে অনেকের মধ্যে। এই পরিস্থিতিতে সোমবার রাজ্যের মুখ্য সচিব দ্বিতীয় ডোজ দেওয়ার আশ্বাস দিয়েছিলেন। সেই মতো কোথায় কোথায় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হবে তার তালিকা মঙ্গলবার প্রকাশ করল রাজ্য সরকার। জেলার ক্ষেত্রে সরকারি হাসপাতালগুলিতেই টিকা পাওয়া যাবে। তবে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা বিধাননগর এবং নিউটাউনের ক্ষেত্রে এলাকা ভিত্তিক অঞ্চল ভাগ করা হয়েছে। এখানে পুরসভার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলিতেই টিকার দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। তবে সেক্ষেত্রে প্রথম ডোজ কোন বেসরকারি হাসপাতাল থেকে নেওয়া হয়েছে তার উপর নির্ভর করবে দ্বিতীয় ডোজ কোথায় পাওয়া যাবে। তবে এক্ষেত্রে একটা জিনিস খেয়াল রাখতে হবে, কোভিশিল্ড ও কোভ্যাক্সিন একই জায়গায় মিলবে না। দুটি টিকার জন্য আলাদা আলাদা টিকা কেন্দ্র ঠিক করা হয়েছে।

কলকাতার প্রায় ৫৮টি, বিধাননগরের ২২টি এবং ৬টি বেসরকারি হাসপাতাল থেকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছিল। প্রাথমিক ভাবে সরকার ওই বেসরকারি হাসপাতালেরই কাছাকাছি পুরসভার কোনও স্বাস্থ্য কেন্দ্র থেকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার ব্যবস্থা করেছে। ফলে প্রথম ডোজ যেখানে দেওয়া হয়েছিল তাদেরকেই বলতে বলা হয়েছে, পুরসভার ঠিক করা স্বাস্থ্যকেন্দ্রের নাম, যেখানে দ্বিতীয় ডোজ মিলবে। তবে শুধুমাত্র কোভিশিল্ড ভ্যাকসিন কলকাতার ১১টি সরকারি হাসপাতালে মিলবে। এই তালিকায় রয়েছে এম আর বাঙুর, এসএসকেএম, কলকাতা মেডিক্যাল কলেজ, মানিকতলা ইএসআই হাসপাতাল, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল, বেলেঘাটা আইডি-সহ আরও বেশ কয়েকটি হাসপাতাল।

দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য প্রথম ডোজের নির্দিষ্ট প্রমাণ দেখাতে হবে সংশ্লিষ্ট ব্যক্তিকে। এ ছাড়া যেকোনও একটি পরিচয়পত্র নিয়ে যেতে হবে টিকা কেন্দ্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 coronavirus COVID-19 vacine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE