Advertisement
১৮ জুলাই ২০২৪
Transport Department

পুরনো গাড়ি বিক্রির নিয়মে বদল আনছে পরিবহণ দফতর

পুরনো গাড়ি ক্রয়-বিক্রয়কারী সংস্থাগুলির জন্য এই নতুন নীতি তৈরি করা হচ্ছে। গাড়ি বিক্রির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক ভাবে নির্দিষ্ট মূল্য জমা দিয়ে ব্যবসার লাইসেন্স নিতে হবে।

A photograph of car key

পুরনো গাড়ি বিক্রির নিয়মে বদল আনছে পরিবহণ দফতর। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৪:৩১
Share: Save:

পুরনো গাড়ি বিক্রির নিয়মে এ বার বদল আনতে চলেছে রাজ্য পরিবহণ দফতর।নতুন নিয়মে কোনও সংস্থাকে পুরনো গাড়ি বা বাইক বিক্রি করে দেওয়ার পর বিক্রেতা সম্পূর্ণ ভাবে দায়মুক্ত হয়ে যাবেন বলেই সূত্রের খবর। মূলত পুরনো গাড়ি ক্রয়-বিক্রয়কারী সংস্থাগুলির জন্য এই নতুন নীতি তৈরি করা হচ্ছে বলে জানা গিয়েছে। তবে গাড়ি বিক্রির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক ভাবে নির্দিষ্ট মূল্য জমা দিয়ে ব্যবসার লাইসেন্স নিতে হবে। লাইসেন্সপ্রাপ্ত সংস্থার হাতে গাড়ি তুলে দেওয়ার পর যত ক্ষণ পর্যন্ত অন্য কাউকে সেটি বিক্রি না করা হচ্ছে, তত ক্ষণ সেটির নথিপত্র সহ যাবতীয় দায় থাকবে সংশ্লিষ্ট সংস্থার হাতে। কোনও ব্যক্তি লাইসেন্সপ্রাপ্ত সংস্থার কাছে গাড়ি বিক্রি করতে চাইলে দু’পক্ষের মধ্যে লিখিত চুক্তি হবে। তার পর থেকে গাড়িটির মালিক হিসেবে বিবেচিত হবে ওই সংস্থাই। সংস্থাকে গাড়ি দিয়ে দেওয়ার পর বিক্রেতা সম্পূর্ণ দায়মুক্ত হয়ে যাবেন। ক্রেতাও চাপমুক্ত থাকতে পারবেন।

নতুন নীতি কার্যকর হওয়ার পিছনে সম্প্রতি ঘটে যাওয়া একটি ঘটনার কথা উল্লেখ করেছে পরিবহণ দফতরের একাংশ। সম্প্রতি আসানসোলের কয়লা মাফিয়া রাজু ঝা খুনে ব্যবহার হওয়া গাড়ির মালিকানা নিয়ে প্রশ্ন উঠেছে। ওই গাড়িটি প্রসঙ্গে সঠিক কোনও তথ্য না থাকায় তদন্ত প্রক্রিয়া ব্যাহত হওয়ার অভিযোগ উঠেছিল। তাই এ বার থেকে কোনও সংস্থা পুরনো গাড়ি কিনলে তার যাবতীয় তথ্য রাখা হবে পরিবহণ দফতরের কাছে। এর ফলে এক দিকে যেমন গাড়ি সংক্রান্ত যাবতীয় তথ্য পরিবহণ দফতরের হাতে থাকবে, তেমনই অন্য দিকে অতিরিক্ত রাজস্ব আদায়ের সুযোগ তৈরি হবে। মূলত এই দু'টি বিষয়কে মাথায় রেখেই নতুন নীতি তৈরি করা হয়েছে। আপাতত পরিবহণ দফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে, রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা ৫৫ জন আরটিও বা এআরটিও পুরো ব্যবস্থাটি পরিচালনা করবেন। প্রতি মাসে পুরনো গাড়ি কেনাবেচার যাবতীয় তথ্য লিখিত ভাবে ও ডিজিটাল পদ্ধতিতে সংস্থাগুলিকে জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE