Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Weather News

শীতের শিরশিরানিতে নিম্নচাপের ভ্রুকুটি, কলকাতায় কি আবার বৃষ্টি? কী বলছে হাওয়া অফিস

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হতে চলেছে। তা অবস্থান করবে শ্রীলঙ্কা উপকূলের কাছে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুকনো আবহাওয়া।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুকনো আবহাওয়া। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ০৮:৫৫
Share: Save:

ভোরের দিকে হালকা কুয়াশার আনাগোনা শুরু হয়ে গিয়েছে কলকাতাতেও। শীতের শিরশিরানিও অনুভূত হচ্ছে। এই পরিস্থিতিতে অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে একটা প্রশ্ন, শীত কি তবে এসেই গেল?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় পুরোদমে শীত পড়তে এখনও ঢের দেরি। আপাতত আবহাওয়া থাকবে শুকনো। আগামী কয়েক দিন বৃষ্টির খুব একটা সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। বরং হাওয়া-বদলের সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হতে চলেছে। শ্রীলঙ্কা উপকূলের কাছে সেই নিম্নচাপ অবস্থান করবে। এর জেরে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পুদুচেরি এবং কেরলের মতো দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে।

তবে এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের কোনও সম্ভাবনা নেই, জানিয়েছে হাওয়া অফিস। তবে নিম্নচাপের গতিবিধির দিকে নজর রাখা হচ্ছে। বঙ্গোপসাগরের এই নিম্নচাপ শক্তিশালী হলে বাংলায় তাপমাত্রার কিছুটা পরিবর্তন হতে পারে।

কলকাতায় মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। উভয় ক্ষেত্রেই তাপমাত্রা স্বাভাবিক। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন আবহাওয়া শুকনো থাকবে। সকালের দিকে শীতের আমেজ অনুভূত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে রোদের তেজ। উত্তরবঙ্গে পাহাড় লাগোয়া কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE