Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Dona Ganguly

চিকিৎসকদের বারণ, ইচ্ছে থাকলেও পুজো কার্নিভালে পারফর্ম করতে পারছেন না ডোনা, তবে মহড়ায় থাকছেন

পুজো কার্নিভালে সক্রিয় ভাবে থাকছেন না নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়। অংশ নেবেন তাঁর ছাত্রছাত্রীরা। তবে শুক্রবার রেড রোডে মহড়ায় ডোনা যোগ দেবেন বলে নবান্ন সূত্রে খবর।

ডোনা গঙ্গোপাধ্যায়।

ডোনা গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ০৯:০০
Share: Save:

বাদ সাধল অসুস্থতা! কলকাতার রেড রোডে শনিবার দুর্গাপুজোর কার্নিভালে সক্রিয় ভাবে থাকতে পারছেন না নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়। তবে কার্নিভালে অংশ নিচ্ছেন ডোনার নাচের স্কুল ‘দীক্ষামঞ্জরী’র ছাত্রছাত্রীরা।

সম্প্রতি চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়েছেন নৃত্যশিল্পী ডোনা। মঙ্গলবার, নবমীর রাতে তাঁকে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। বৃহস্পতিবার, একাদশীর দিন হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ডোনা। আগের থেকে ভালও রয়েছেন। তবে তাঁর শারীরিক অবস্থার কথা বিবেচনা করেই পুজো কার্নিভালে ‘পারফর্ম’ করতে ডোনাকে বারণ করেছেন চিকিৎসকরা। সেই পরামর্শ মেনেই কার্নিভালে সক্রিয় ভাবে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এই ওড়িশি নৃত্যশিল্পী।

তবে ডোনা নিজে পারফর্ম না করলেও কার্নিভালে অংশ নিচ্ছেন তাঁর ছাত্রছাত্রীরা। শুক্রবার রেড রোডে চূড়ান্ত মহড়ায় ডোনা যোগ দেবেন বলেও নবান্ন সূত্রে খবর। কার্নিভালে পারফরম্যান্সের জন্য তাঁর শতাধিক ছাত্রছাত্রীর ‘কোরিয়োগ্রাফি’ করেছেন ডোনা।

সূত্রের খবর, কার্নিভালে পাঁচ মিনিটের পারফর্ম করতে বলা হয়েছিল ডোনা এবং তাঁর ছাত্রছাত্রীদের। এতে সম্মতিও দিয়েছিলেন তিনি। কিন্তু উৎসবের আবহে আচমকাই চিকুনগুনিয়ায় আক্রান্ত হন নৃত্যশিল্পী। সে জন্য দিল্লিতে একটি অনুষ্ঠানও বাতিল করতে হয় তাঁকে। তার পরেই হাসপাতালে ভর্তি হতে হয় শিল্পীকে। যদিও তিনি বর্তমানে আগের থেকে ভাল আছেন এবং ধীরে ধীরে সুস্থ হচ্ছেন। তবে তাঁর শরীরের যা অবস্থা, তাতে এই মুহূর্তে খোলা আকাশের নীচে কার্নিভালের মতো জমকালো অনুষ্ঠানে পারফর্ম করার ধকল ডোনা নিতে পারবেন না বলেই জানিয়েছেন চিকিৎসকরা। সে কারণেই ‘ইচ্ছে থাকলেও’ কার্নিভালে নিজে পারফর্ম করতে পারবেন না ডোনা। স্বাস্থ্যের কারণে কার্নিভালে তাঁর পারফর্ম না করতে পারার কথা রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরকে জানিয়েছেন নৃত্যশিল্পী।

এক সরকারি আধিকারিকের বক্তব্য, কার্নিভালে সক্রিয় ভাবে অংশ নেওয়ার খুবই ইচ্ছা ছিল ডোনার। শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টাও করবেন। তবে চিকিৎসকরা কোনও ঝুঁকি নিতে রাজি নন।

প্রসঙ্গত, গত দু’বছর করোনা অতিমারির কারণে রেড রোডে পুজো কার্নিভাল হয়নি। দু’বছর পর আবার রাজপথে দুর্গাপ্রতিমা নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার সাক্ষী হবে মহানগর। এ বার কার্নিভাল আরও জমজমাট হতে চলেছে। বাঙালির শ্রেষ্ঠ উৎসব পেয়েছে বিশ্বজনীন স্বীকৃতি। ইউনেসকোর ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অফ হিউম্যানিটি’-র তালিকায় ঠাঁই পেয়েছে বাঙালির মহোৎসব। তাই এ বার কার্নিভাল আরও বড় করে হওয়ার কথা। কার্নিভালে অংশ নেবে সেরা ১০০টি পুজো কমিটি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বহু বিশিষ্টজন ছাড়াও ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ইউনেসকোর প্রতিনিধিদের। এত বড় মাপের অনুষ্ঠানে ডোনার মতো নৃত্যশিল্পীর পারফরম্যান্স নিঃসন্দেহে আলাদা মাত্রা জুড়ত। কিন্তু বাদ সাধল তাঁর সাম্প্রতিক অসুস্থতা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE