Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Duare Ration

Duare Ration: পুজোর মাসে দুয়ারে রেশন প্রকল্পের কাজ হবে আট দিন, জানিয়ে দিল খাদ্য দফতর

দুয়ারে রেশন প্রকল্পের কাজ পুজোর পর ১৭ অক্টোবর থেকে শুরু হবে। ২১, ২২, ২৪, ২৬ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত এই প্রকল্পের কাজ হবে।

 দুয়ারে রেশন।

দুয়ারে রেশন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১১:১৯
Share: Save:

পুজোর মাসে আট দিন হবে দুয়ারে রেশনের ‘পাইলট প্রজেক্ট’ বা পরীক্ষামূলক প্রকল্পের কাজ। এমনটাই জানিয়েছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। গত বৃহস্পতিবার রেশন ডিলারদের সংগঠন ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন’-এর পক্ষ থেকে খাদ্যমন্ত্রীকে একটি চিঠি দেওয়া হয়েছিল। সেই চিঠিতে খাদ্যমন্ত্রীর কাছে রাজ্যের রেশন ডিলাররা অনুরোধ করেছিলেন, দুয়ারে রেশন পাইলট প্রকল্পের কাজ অক্টোবর মাসে বন্ধ রাখতে। নভেম্বর মাস থেকে তা শুরু করতে অনুরোধ জানানো হয়েছিল। কারণ হিসাবে তাঁরা জানিয়েছিলেন, অক্টোবর মাস জুড়ে রাজ্যে উৎসবের মরসুম থাকে। রেশন ডিলার-সহ উপভোক্তারা থাকেন উৎসবের মেজাজে। দোকানে কর্মীরা আসতে চান না। তাই কোনও ভাবেই রেশন দোকান মারফত এই প্রকল্পের কাজ সম্ভব নয়। কিন্তু তাঁদের এমন যুক্তি মানতে রাজি নয় খাদ্য দফতর। তাই অক্টোবর মাসের কর্মদিবসগুলি ঘোষণা করে দিয়েছে তারা।

দুয়ারে রেশন প্রকল্পের কাজ পুজোর পর অক্টোবরের ১৭ তারিখ থেকে শুরু হবে বলে জানানো হয়েছে। ২১, ২২, ২৪, ২৬ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত এই প্রকল্পের কাজ হবে বলে জানিয়েছেন মন্ত্রী রথীন। তিনি বলেন, ‘‘আমরা আগেই জানিয়ে ছিলাম এই প্রকল্পের কাজ কোনও ভাবেই থামানো যাবে না। পুজোর কথা ভেবে দিনগুলি স্থির করা হয়েছে। এ ক্ষেত্রে যাতে রেশন ডিলারদেরও সমস্যা না হয়, সে কথাও মাথা রেখে পুজোর দিনগুলি বাদ রাখা হয়েছে। পুজোর মরসুম শেষ হলেই দফতর আবার কাজের দিনের সংখ্যা বাড়িয়ে দেবে।’’ সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ থেকে রাজ্যের ১৫ শতাংশ রেশন ডিলারকে নিয়ে পরীক্ষামূলক প্রকল্পের কাজ শুরু করা হয়েছিল। অক্টোবরে আরও ৩৫ শতাংশ রেশন ডিলারকে এই প্রকল্পের আওতায় আনা হবে বলে খাদ্য দফতর সূত্রে খবর। সব মিলিয়ে অক্টোবরে রাজ্যের ৫০ শতাংশ রেশন ডিলার দুয়ারে রেশনের পরীক্ষামূলক প্রকল্পের আওতায় আসছেন। নভেম্বর মাস থেকে সব রেশন ডিলারকে এই প্রকল্পের আওতায় আনার পরিকল্পনা রয়েছে খাদ্য দফতরের। তবে পুজোর মাসে দুয়ারে রেশন প্রকল্প সামিল হতে নারাজ রাজ্যের ডিলারদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare Ration West Bengal government Govt Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE