Advertisement
১১ মে ২০২৪
CBI

কয়লা-গরু পাচারে দিল্লি থেকে বিকাশ গ্রেফতার, লালা-বিনয়ের খোঁজে চলছে জোর তল্লাশি

তৃণমূলের যুব নেতা বিনয় মিশ্রের ব্যবসার একাংশ দেখভাল করতেন বিকাশ। কয়লা এবং গরু পাচারের টাকা তাঁদের কাছে পৌঁছত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

 বিনয় মিশ্র ও বিকাশ মিশ্র (ডান দিকে)।

বিনয় মিশ্র ও বিকাশ মিশ্র (ডান দিকে)। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২১ ১৭:৪৯
Share: Save:

কয়লা-কাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর জালে তৃণমূল যুব নেতা বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্র। দিল্লির বসন্ত বিহার থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। কয়লা-কাণ্ডে তাঁকে এক দফা জেরা করেছে সিবিআই। তার পর থেকেই গা ঢাকা দিয়েছিলেন বিকাশ। ভাই গ্রেফতার হলেও, বিনয় এখনও বেপাত্তা। খোঁজ নেই মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালারও। দুই অভিযুক্তের খোঁজে দেশের বিভিন্ন প্রান্তে জোর তল্লাশি চালাচ্ছে ইডি এবং সিবিআই।

কয়লা পাচার মামলায় ইসিএল, রেল এবং নিরাপত্তা সংস্থা সিআইএসএফ-এর একাংশের কর্মীদের নাম জড়িয়েছে। কয়লা খাদান থেকে সিন্ডিকেটের মাধ্যমে কয়লা এ রাজ্য থেকে ভিন্‌রাজ্যে পৌঁছে দিত লালার অনুগামীরা। কী ভাবে চলত এই চক্র? সে বিষয়ে আরও তথ্য পেতে একযোগে তদন্ত চালাচ্ছে ইডি এবং সিবিআই।

বিকাশকে নিজেদের হেফাজতে পেলে আরও তথ্য মিলতে পারে বলে মনে করছেন ইডি-র আধিকারিকরা। মঙ্গলবার তাঁকে গ্রেফতার করে আদালতে পেশ করা হলে বিচারক ৬ দিনের ইডি-হেফাজতের নির্দেশ দিয়েছে। ইডি আর্থিক দুর্নীতির বিষয়টি খতিয়ে দেখছে। কেন্দ্রীয় ওই সংস্থা সূত্রে খবর, তৃণমূলের যুব নেতা বিনয় মিশ্রের ব্যবসার একাংশ দেখভাল করতেন বিকাশ। কয়লা এবং গরু পাচারের টাকা বিভিন্ন হাত ঘুরে বিনয় এবং বিকাশের কাছে পৌঁছত কি না, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। গোয়েন্দারা মনে করছেন, দুই ভাইয়ের মাধ্যমেই টাকা বিভিন্ন প্রভাবশালীদের বিদেশি ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে যেত। এ বিষয়ে নির্দিষ্ট তথ্যপ্রমাণ হাতে আসতেই বিকাশকে গ্রেফতার করা ইডি।

ইডি-র পাশাপাশি সিবিআই-ও কয়লা এবং গরু পাচার-কাণ্ডে তৎপর। মঙ্গলবার কলকাতা-সহ রাজ্যের ৯টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। লালার খোঁজেও দেশের নানা প্রান্তে চলছে তল্লাশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE