Advertisement
০১ মার্চ ২০২৪
School Eductaion

স্কুলশিক্ষার বাইরে কত শিশু? অ্যাপ মারফত সংখ্যা জানবে শিক্ষা দফতর

নির্দেশিকায় স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, ০-১৮ বছর পর্যন্ত কত জন স্কুলশিক্ষার বাইরে রয়েছে, তা জানতে হবে। শিক্ষা দফতর এই কাজের দায়িত্ব দিয়েছে পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন প্রকল্পের অধীনে থাকা আধিকারিকদের।

স্কুলশিক্ষার বাইরের রয়েছে কত শিশু? জানতে চায় শিক্ষা দফতর।

স্কুলশিক্ষার বাইরের রয়েছে কত শিশু? জানতে চায় শিক্ষা দফতর। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৪:০১
Share: Save:

স্কুলশিক্ষার বাইরে রয়েছে কত জন, তা জানতে উদ্যোগী হল শিক্ষা দফতর। সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে, ০-১৮ বছর পর্যন্ত কত জন স্কুলশিক্ষার বাইরে রয়েছে, তা জানতে হবে। শিক্ষা দফতর এই কাজের দায়িত্ব দিয়েছে পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন প্রকল্পের অধীনে থাকা আধিকারিকদের। রাজ্যের শিক্ষার প্রসারের লক্ষ্যেই যাবতীয় তথ্য জানতে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। সেই অ্যাপকে কাজে লাগিয়ে এই তথ্য শিক্ষা দফতরকে জানাতে হবে। ০-১৮ বছর বয়সিদের এই অ্যাপটির মাধ্যমে রেজিস্টার করতে হবে। এই তথ্য সরকারপক্ষ কী কাজে লাগাতে চায়, তা অবশ্য স্পষ্ট করা হয়নি।

কিন্তু কাদের এই কাজ করতে হবে, সেই নির্দেশ সমগ্র শিক্ষা মিশনের আধিকারিকদের জানিয়ে দেওয়া হয়েছে। সমগ্র শিক্ষা মিশনের অন্তর্গত পার্শ্বশিক্ষক, সহকারী শিক্ষক ও সরকার অনুমোদিত বিদ্যালয়গুলির শিক্ষকদের এই কাজে নামতে হবে। রাজ্যের অন্য ২২টি জেলার সঙ্গে কলকাতাতেও স্কুলশিক্ষার বাইরে ঠিক কত জন রয়েছে, তা-ও নির্দেশিকায় বিশেষ ভাবে জানাতে বলা হয়েছে। তবে শিক্ষক সংগঠন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, ‘‘আগে নিয়ম ছিল, এই কাজ করবেন কেবল পার্শ্বশিক্ষকরা। সেই সঙ্গে সমগ্র শিক্ষা মিশনের সঙ্গে থাকা শিক্ষাবন্ধুরাও তাঁদের সহযোগিতা করতেন। কিন্তু এ বারের নির্দেশে বলা হয়েছে, সাধারণ শিক্ষকদেরও পাড়ায় পাড়ায় গিয়ে স্কুলশিক্ষার বাইরে থাকা বাচ্চাদের চিহ্নিত করতে হবে। শিক্ষকরা তো আর এই কাজে নিযুক্ত নন, তাঁদেরকে এই কাজে পাঠানো মানে পড়াশোনার কাজকে ব্যাহত করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE