Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Civic Volunteers

সিভিক ভলান্টিয়ারদের দিয়ে স্কুলে ক্লাস! বাঁকুড়া পুলিশের প্রকল্প স্থগিত, জানালেন ব্রাত্য

প্রাথমিকের পড়ুয়াদের ‘বিশেষ পাঠ’ দেবেন সিভিক ভলান্টিয়াররা। বাঁকুড়া জেলা পুলিশের এই প্রকল্প আপাতত স্থগিত থাকছে বলে বৃহস্পতিবার জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

photo of Bratya Basu.

সিভিক ভলান্টিয়ারদের দিয়ে প্রাথমিকে ক্লাস নেওয়ার সিদ্ধান্তে স্কুল শিক্ষা দফতরের অনুমোদন ছিল না, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৫:৩৩
Share: Save:

প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়াদের ক্লাস নেবেন সিভিক ভলান্টিয়াররা! ‘অঙ্কুর’ নামে বাঁকুড়া পুলিশের এই প্রকল্পে আপাতত স্থগিত রাখা হচ্ছে। এই প্রকল্পের অনুমোদন ছিল না স্কুল শিক্ষা দফতরের। বৃহস্পতিবার এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এটা স্থানীয় স্তরে প্রশাসনের সিদ্ধান্ত ছিল। স্কুল শিক্ষা দফতরের কোনও অনুমোদন ছিল না।

প্রাথমিকে পড়ুয়াদের অঙ্ক এবং ইংরাজির ‘বিশেষ পাঠ’ দেবেন সিভিক ভলান্টিয়াররা। বুধবার এই খবর প্রকাশ্যে আসে। জানা যায়, একটি বেসরকারি সংস্থার সাহায্যে বাঁকুড়া জেলা পুলিশের তরফে ‘অঙ্কুর’ নামের এই প্রকল্পের কথা জানানো হয়েছে। স্কুলে ক্লাস নেবেন সিভিক ভলান্টিয়াররা, এই খবর প্রকাশ্যে আসতেই বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে। শেষমেশ বিতর্কের মধ্যেই বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী জানিয়ে দিলেন যে, এই প্রকল্প আপাতত স্থগিত থাকছে।

বাঁকুড়ার বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার বলেছিলেন, ‘‘বাচ্চাদের অঙ্ক, ইংরেজি শেখাবে সিভিক ভলান্টিয়াররা, এর থেকে লজ্জার কিছু হয় না।”

বাঁকুড়ার পুলিশ সুপার বৈভব তিওয়ারি এই প্রসঙ্গে জানিয়েছেন, পড়ুয়াদের অঙ্ক এবং ইংরাজিতে দক্ষতা বাড়াতে বিশেষ ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য জেলার প্রায় ১৫০ জন সিভিক ভলান্টিয়ারকে বেছে নেওয়া হয়েছে। ওই সিভিক ভলান্টিয়াররা কী ভাবে পড়ুয়াদের ক্লাস নেবেন, তার জন্য তাঁদের প্রশিক্ষণ দেবে একটি সংস্থা।

নিয়োগ দুর্নীতি ঘিরে রাজ্যে শিক্ষাক্ষেত্র সরগরম। আদালতের নির্দেশে একাধিক শিক্ষকের চাকরি বাতিল করা হয়েছে। এই আবহে বাঁকুড়া জেলার এই প্রকল্প ঘিরে নতুন বিতর্ক তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE