Advertisement
০৭ মে ২০২৪
Mamata Banerjee

কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও প্রকল্প এগোচ্ছে: মমতা

কেন্দ্রের বিরুদ্ধে মমতার অভিযোগ, ‘‘বলে বেড়াচ্ছে, ঘরে ঘরে জল দিচ্ছে। আপনারা জানেন, কাজটা আমরা করি। ৭৫ ভাগ আমরা খরচ করি।’’ সব জায়গায় গেরুয়া রং করতে চাপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর।

Mamata Banerjee.

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

সৌমেন দত্ত
বর্ধমান শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৫:৫০
Share: Save:

কেন্দ্র টাকা না দিলেও বিভিন্ন প্রকল্প তাঁরা এগিয়ে নিয়ে যাচ্ছেন, বুধবার বর্ধমানে প্রশাসনিক সভায় এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের আগে রাজ্যের আরও বেশি মানুষকে বিভিন্ন প্রকল্পের সুবিধা দেওয়ার কথাও ঘোষণা করেন মমতা।

কেন্দ্রের বিরুদ্ধে মমতার অভিযোগ, ‘‘বলে বেড়াচ্ছে, ঘরে ঘরে জল দিচ্ছে। আপনারা জানেন, কাজটা আমরা করি। ৭৫ ভাগ আমরা খরচ করি।’’ সব জায়গায় গেরুয়া রং করতে চাপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর। তাঁর দাবি, ‘‘বলছে, ৬ মাসের জন্য চাল দেব, একটা করে ব্যাগ করবে, তাতে ওদের ছবি, পার্টির লোগো লাগাবে। তোমাদের টাকা চাই না, তোমার ছবি-লোগোও লাগাতে দেব না।’’ একশো দিনের কাজের টাকা আটকে রাখার অভিযোগ তুলেও তাঁর বক্তব্য, ‘‘আমরা দুর্বল নই। জব কার্ড প্রাপকদের ৪০ দিন কাজ দিয়েছি।’’

মুখ্যমন্ত্রী জানান, ১ ফেব্রুয়ারি থেকে রাজ্যের নানা প্রকল্পে আরও বেশ কয়েক লক্ষ নতুন উপভোক্তা যোগ করা হচ্ছে। নতুন করে ১০ লক্ষ কন্যাশ্রী, ১৩ লক্ষ লক্ষ্মীর ভান্ডার, ৯ লক্ষ বার্ধক্য ভাতা দেওয়ার কথা জানান তিনি। ৬০-৭০ হাজার শিক্ষক নিয়োগ করার জন্য তাঁর সরকার তৈরি, এমন দাবি করে মমতার অভিযোগ, ‘‘মামলা করে আটকে রেখে দিয়েছে সিপিএম, কংগ্রেস, বিজেপির কয়েকটা পান্ডা। কোথাও অন্যায় হয়ে থাকলে আদালত শুধরে দিক। কিন্তু আদালতকে আবেদন, শূন্যপদ পূরণের ব্যবস্থা করে দিন।’’

রাজ্যের বিরোধী দলনেতা বিজেপির শুভেন্দু অধিকারীর পাল্টা দাবি, ‘‘রাজ্যের মানুষকে কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প থেকে বঞ্চিত করে রাখা হয়েছে। ‘উজ্জ্বলা গ্যাস’ প্রকল্প কার্যকর করতে দেওয়া হচ্ছে না। ‘অন্নপূর্ণা যোজনা’ থেকেও বঞ্চিত রাজ্যের মানুষ।” কংগ্রেস, সিপিএমের তরফে বলা হয়েছে, দুর্নীতি হলে মামলা হবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE