Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Mamata Banerjee

রাজ্যে প্রথম হাত প্রতিস্থাপন এসএসকেএম হাসপাতালে, টুইট করে অভিনন্দন মুখ্যমন্ত্রীর

রোনাল্ড রস প্লাস্টিক সার্জারি বিল্ডিংয়ে ওই হাত প্রতিস্থাপন করা হয়। রাজ্যের চিকিৎসক মহলের মতে, এই প্রথম কোনও ব্যক্তির হাত প্রতিস্থাপনের মতো বিরল অস্ত্রোপচার হল পশ্চিমবঙ্গে।

pictuer of Mamata Banerjee and sskm

এসএসকেএমের নজিরে খুশী মুখ্যমন্ত্রী। প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৯:৪৭
Share: Save:

রাজ্যে এই প্রথম এসএসকেএম হাসপাতালে সম্পন্ন হল হাত প্রতিস্থাপন অস্ত্রোপচার। সরকারি হাসপাতালের এমন নজিরকে অভিনন্দন জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘‘এসএসকেএম হাসপাতালে উভয় হাত প্রতিস্থাপন অস্ত্রোপচার প্রশংসা এবং দিগন্ত উন্মোচনকারী ঘটনা। এর জন্য আমি আমাদের সরকারি চিকিৎসক এবং সমস্ত স্বাস্থ্যকর্মীকে অভিনন্দন জানাই। আপনাদের এই উদ্যোগ আমাদের গর্বিত করল!’’ শনিবার এসএসকেএম হাসপাতালের রোনাল্ড রস বিল্ডিংয়ের প্লাস্টিক সার্জারি ইউনিটে সম্পন্ন হয় এই অস্ত্রোপচার। যা এর আগে পশ্চিমবঙ্গের সরকারি কোনও হাসপাতালে সম্ভব হয়নি।

এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, শুক্রবার এসএসকেএমের ট্রমা কেয়ারে ব্রেন ডেড ঘোষণা করা হয় এক ব্যক্তিকে। উলুবেড়িয়ার ৪৩ বছরের ওই বাসিন্দার হাত শনিবার প্রতিস্থাপনের জন্য নিয়ে আসা হয়। পরে রোনাল্ড রস প্লাস্টিক সার্জারি বিল্ডিংয়ে ওই হাত প্রতিস্থাপন করা হয়। রাজ্যের চিকিৎসক মহলের মতে, এই প্রথম কোনও ব্যক্তির হাত প্রতিস্থাপনের মতো বিরল অস্ত্রোপচার হল পশ্চিমবঙ্গে।

অতীতে চিকিৎসা বিজ্ঞানে মাইল ফলক তৈরি হয়েছিল রাজ্যে। পশ্চিমবঙ্গে প্রথম সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন করেছিলেন চিকিৎসকরা। ইএম বাইপাসের এক হাসপাতালে এক কিশোরের ফুসফুস প্রতিস্থাপন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE