Advertisement
০৩ মে ২০২৪
Vande Bharat Express

৩০ ডিসেম্বরেই বন্দে ভারত! চলবে হাওড়া-এনজেপি রুটে, তোড়জোড় শুরু পূর্ব রেলের

এখনও পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। তবে অন্যান্য ট্রেনের চেয়ে বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া বেশি হবে। বাংলায় বন্দে ভারত চালু হলে তা হবে দেশে ষষ্ঠ।

বছর শেষেই নববর্ষের উপহার পাচ্ছে বাঙালি, চালু হবে বন্দে ভারত এক্সপ্রেস?

বছর শেষেই নববর্ষের উপহার পাচ্ছে বাঙালি, চালু হবে বন্দে ভারত এক্সপ্রেস? ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

বছর শেষ হওয়ার আগেই বাংলায় নতুন বছরের উপহার! ৩০ ডিসেম্বরই কি বাংলার মাটিতে শুরু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেসের পথচলা? সূত্রের খবর, এ বিষয়ে জোরকদমে কাজ শুরু করে দিয়েছে পূর্ব রেল। রাজ্যে প্রথম বন্দে ভারত ট্রেন চলার কথা হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত।

দেশের ষষ্ঠ বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে বাংলা? পূর্ব রেলের তোড়জোড়ের বহর দেখে অনেকেই এমনটা বলছেন। এই জল্পনা যে অমূলক নয় তার ইঙ্গিত মিলেছে পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তীর কথায়। তিনি বলেন, ‘‘বন্দে ভারতের জন্য যে বিশেষ ব্যবস্থা করার প্রয়োজন, সেই কাজ প্রায় শেষ। হাওড়া স্টেশনের রেল ইয়ার্ডের ঝিল সাইডে গেলেই দেখা যাবে। সেই কাজ শেষ হয়ে গেলে তো আমরা যে কোনও দিন চালাতে পারি। বন্দে ভারতের ৬ নম্বর রেকটি সম্ভবত আমরাই পাচ্ছি। যদি পাই তাহলে আমরা যুদ্ধকালীন তৎপরতায় প্রথম রেক হিসাবে হাওড়া থেকে এনজেপি পর্যন্ত চালাব, এ রকমই আমাদের পরিকল্পনা।’’

রেল সূত্রে খবর, ৩০ ডিসেম্বর উদ্বোধন হতে পারে বাংলার প্রথম বন্দে ভারতের। চলবে হাওড়া থেকে এনজেপি পর্যন্ত। এখনও পর্যন্ত ভাড়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত না হলেও অন্যান্য ট্রেনের চেয়ে যে বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া খানিকটা বেশিই হবে। হাওড়া ও এনজেপির মাঝে বন্দে ভারত কোন কোন স্টেশনে দাঁড়াবে, তা নিয়েও সিদ্ধান্ত হয়নি। এর আগে দেশের ৫টি জায়গা থেকে পরিষেবা দেওয়া শুরু করেছে বন্দে ভারত এক্সপ্রেস। এ বার ষষ্ঠতম স্থান হিসাবে কি নাম উঠবে বাংলার? জল্পনা তুঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Howrah NJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE