Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather Update

তাপপ্রবাহের সতর্কতার মধ্যেই বৃষ্টিপাতের পূর্বাভাস! কবে কোন জেলায় বৃষ্টি? কী বলছে হাওয়া অফিস?

শনিবার গরমের হাঁসফাঁসানি থেকে মুক্তি পাচ্ছেন না কলকাতাবাসী। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। সারা দিনই গরম-যন্ত্রণা ভোগ করতে হবে কলকাতার মানুষকে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ০৯:৫৬
Share: Save:

দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতার মধ্যেই স্বস্তির কথাও শোনাল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, শনিবার বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। রবি এবং সোমে বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রাও দু’চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলে আবহবিদেরা জানিয়েছেন।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার দক্ষিণবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, দুই মেদিনীপুর এবং দুই বর্ধমান হালকা বৃষ্টিতে ভিজতে পারে। কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তবে রবি এবং সোমে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। এর পর মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে।

পাশাপাশি আবহবিদরা এ-ও জানিয়েছেন, শনিবার থেকে বুধবার পর্যন্ত টানা বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের সব জেলা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

তবে শনিবার গরমের হাঁসফাঁসানি থেকে মুক্তি পাচ্ছেন না কলকাতাবাসী। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। সারা দিনই গরম-যন্ত্রণা ভোগ করতে হবে কলকাতার মানুষকে।

উল্লেখ্য, বিগত কয়েক দিন ধরেই দক্ষিণবঙ্গে ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। দক্ষিণবঙ্গে এই অস্বস্তিকর আবহাওয়ার কারণ ব্যাখ্যা করে হাওয়া অফিসের তরফে বলা হয়েছে, পশ্চিম দিক থেকে গরম এবং শুষ্ক হাওয়া ঢুকছে রাজ্যে। এই হাওয়াই রাজ্যে শুকনো আবহাওয়া তৈরি করছে। অন্য দিকে, সমুদ্র থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু সে ভাবে বায়ুমণ্ডলে না ঢোকায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে না। তবে রবি এবং সোমবারে বৃষ্টিপাত হলে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE