Advertisement
২৩ এপ্রিল ২০২৪
West bengal Assembly

বাজেট অধিবেশনের আগে নতুন বিধায়কদের প্রশিক্ষণ, শিক্ষক বামফ্রন্টের প্রাক্তন মন্ত্রী

নতুন বিধানসভার সদস্যদের পরিষদীয় রাজনীতির প্রশিক্ষণ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে বামফ্রন্টের প্রাক্তন এক মন্ত্রীকে। ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন। ওই দিন রাজ্যপাল সিভি আনন্দ বোস বক্তৃতা দিয়ে বাজেট অধিবেশনের সূচনা করবেন

আমন্ত্রণ জানানো হয়েছে বামফ্রন্টের অন্যতম শরিক ডিএসপি (ডেমোক্রেটিক সোশ্যালিস্ট পার্টি) দলের নেতা প্রবোধ সিন্‌হাকে।

আমন্ত্রণ জানানো হয়েছে বামফ্রন্টের অন্যতম শরিক ডিএসপি (ডেমোক্রেটিক সোশ্যালিস্ট পার্টি) দলের নেতা প্রবোধ সিন্‌হাকে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৩:৪৯
Share: Save:

নজিরবিহীন ঘটনা বিধানসভায়! সপ্তদশ বিধানসভার নতুন সদস্যদের বাজেট অধিবেশনের আগে বিশেষ প্রশিক্ষণের বন্দোবস্ত করেছে বিধানসভার সচিবালয়। বিধানসভার নতুন সদস্যদের পরিষদীয় রাজনীতির প্রশিক্ষণ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে বামফ্রন্টের প্রাক্তন এক মন্ত্রীকে। ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন। ওই দিন রাজ্যপাল সিভি আনন্দ বোস বক্তৃতা দিয়ে বাজেট অধিবেশনের সূচনা করবেন। তার আগে নতুন বিধায়কদের পরিষদীয় রাজনীতির বিষয়ে সড়গড় করে তুলতে একদিনের একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি বিধানসভার নবনির্মিত প্লাটিনাম জুবিলি ভবনের প্রেক্ষাগৃহে এই প্রশিক্ষণ শিবির হবে। সেই প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে প্রাক্তন বিধায়ক তথা দমদম লোকসভার বর্ষীয়ান সাংসদ সৌগত রায়কে। তার সঙ্গে আমন্ত্রণ জানানো হয়েছে বামফ্রন্টের অন্যতম শরিক ডিএসপি (ডেমোক্রেটিক সোশ্যালিস্ট পার্টি) দলের নেতা প্রবোধ সিন্‌হাকে। যিনি বাম জমানায় দীর্ঘ সময় পরিষদীয় মন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন।

২০১১ সালে বামফ্রন্ট ক্ষমতাচ্যুত হয় সে বার সম্মিলিত ভাবে বামেরা পেয়েছিল ৬২টি আসন। সেই ৬২ জন বিধায়কদের মধ্যেও ছিলেন প্রবোধ। তাঁর সেই অভিজ্ঞতাকে কাজে লাগাতেই বিধানসভা সচিবালয় এই বর্ষীয়ান বাম নেতার কাছে আমন্ত্রণ পাঠিয়েছে। বিধানসভার সচিবালয়ের আমন্ত্রণে সাড়া দিয়েছেন প্রবোধ। বিধায়কদের পরিষদীয় নিয়মকানুন সম্পর্কে ওয়াকিবহাল করতে অভিজ্ঞ প্রশিক্ষক আনতে চেয়েছিল বিধানসভার সচিবালয়। সেই সূত্রেই বিধানসভার সদস্য না হয়েও সৌগত ও প্রবোধের কাছে আমন্ত্রণ পাঠানো হয়। যদিও, এই বিধানসভায় বামফ্রন্টের তরফে একজনও বিধায়ক নেই। বর্তমান বিধানসভায় প্রবীণতম সদস্য হিসাবে রয়েছেন পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনিও এই প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষকের ভূমিকায় থাকবেন। বর্তমান বিধায়কদের মধ্যে প্রশিক্ষকের ভূমিকায় থাকবেন বিধানসভার শাসকদলের মুখ্য সচেতক নির্মল ঘোষ, উপমুখ্য সচেতক তাপস রায় ও জলসম্পদ উন্নয়নমন্ত্রী মানস ভূঁইয়া।

এই প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করবেন বারুইপুর পশ্চিমের তিন বারের বিধায়ক তথা বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সপ্তদশ বিধানসভায় ১৫০ জনের বেশি নতুন বিধায়ক রয়েছেন। শাসকদলের পাশাপাশি, বিরোধী দল বিজেপির নতুন বিধায়কের সংখ্যাও অনেক। দলমত নির্বিশেষে শাসক ও বিরোধী শিবিরের বিধায়কদের এই প্রশিক্ষণ শিবিরে আমন্ত্রণ জানানো হয়েছে বলে বিধানসভা সূত্রে খবর। উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও বিজেপি পরিষদীয় দলের মুখ্য সচেতক মনোজ টিগগাকে। শুভেন্দু, মনোজ-সহ বিজেপি বিধায়কেরা এই প্রশিক্ষণ শিবিরে আদৌ অংশ নেবেন কি না তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এখনও পর্যন্ত আমন্ত্রণে সাড়া দিয়ে তাঁরা যে প্রশিক্ষণ শিবিরে যোগ দেবেন, এমন নিশ্চয়তা পায়নি বিধানসভার সচিবালয়। কারণ, পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান পদ নিয়ে দ্বন্দ্বের জেরে যাবতীয় অনুষ্ঠান গত দেড় বছর ধরে বয়কট করেছে গেরুয়া শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West bengal Assembly Prabodh Sinha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE