Advertisement
৩০ এপ্রিল ২০২৪
100 day Work Scheme

এজি পদ ফাঁকা থাকার কারণে ১০০ দিনের কাজের মামলার শুনানি হচ্ছে না, মনে করছে হাই কোর্ট

প্রসঙ্গত, গত ১০ নভেম্বর প্রবীণ আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় রাজ্যের এজি পদ থেকে ইস্তফা দেন। তার পর থেকে ওই পদটি ফাঁকা পড়ে রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১২:১৮
Share: Save:

১০০ দিনের কাজ নিয়ে জনস্বার্থ মামলার শুনানি হচ্ছে না। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) পদ ফাঁকা থাকার কারণেই এমনটা হচ্ছে বলে মনে করেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। তিনি জানান, মনে হচ্ছে রাজ্যের এজি নেই বলে সমস্যা হচ্ছে। যাই হোক, রাজ্যের কৌঁসুলি (গর্ভর্মেন্ট প্লিডার)-কে বিষয়টি অবগত করা হোক। অন্য আইনজীবী বা বিকল্প ব্যবস্থা নেওয়া হোক রাজ্যের পক্ষ থেকে।

প্রসঙ্গত, গত ১০ নভেম্বর প্রবীণ আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় রাজ্যের এজি পদ থেকে ইস্তফা দেন। তার পর থেকে ওই পদটি ফাঁকা পড়ে রয়েছে। সোমবার আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য সওয়াল করেন, ১০০ দিনের বকেয়া টাকা আটকে রয়েছে। এর ফলে যাঁরা কাজ করেছেন, তাঁরা মজুরি পাচ্ছেন না। আদালত আগে নির্দেশ দিয়েছিল। কিন্তু এখন শুনানি হচ্ছে না। মামলাটির দ্রুত শুনানি করা হোক। কারণ, গরিব মানুষ কাজ করে টাকা পাচ্ছেন না।

১০০ দিনের কাজের বকেয়া টাকা সংক্রান্ত দু’টি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। এর মধ্যে একটি জনস্বার্থ মামলা করেছিলেন রাজ্যের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। অন্য মামলাটি করেছিল পশ্চিমবঙ্গ ক্ষেত মজদুর সমিতি। তবে দু’টি জনস্বার্থ মামলার বিষয় ছিল ভিন্ন। শুভেন্দু জনস্বার্থ মামলা করেছিলেন ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগে। মজদুর সমিতি মামলা করেছিল পাওনার দাবিতে। শুভেন্দুর করা সেই মামলারও শুনানি হয় সোমবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

100 Day Work West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE