Advertisement
১৫ মে ২০২৪
Heatwave Alert

গরম আপাতত কমছে না, আগামী পাঁচ দিন তাপমাত্রার তেমন হেরফের হবে না রাজ্যে, ভোগাবে আর্দ্রতা

দিনের বেলা দক্ষিণবঙ্গে সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ২০-৪০ শতাংশের আশপাশে থাকতে পারে। ৭০ থেকে ৯০ শতাংশের আশপাশে থাকতে পারে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা। এর ফলে বাড়তে পারে অস্বস্তি।

image of summer

আগামী পাঁচ দিন গরম থেকে মুক্তি নেই রাজ্যে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৬:৫৩
Share: Save:

স্বস্তি আপাতত অধরাই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের কোথাওই দিনের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। এ রকমই গরম থাকবে। দিনের বেলা সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ২০-৪০ শতাংশের আশপাশে থাকতে পারে। ৭০ থেকে ৯০ শতাংশের আশপাশে থাকতে পারে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা। ফলে ভ্যাপসা গরমে অস্বস্তি আরও বৃদ্ধি পেতে পারে।

বুধবার পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, মু্র্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমানে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণ ২৪ পরগনাতেও রয়েছে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও চলতে পারে তাপপ্রবাহ। বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের পূ্র্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেখানে জারি কমলা সতর্কতা। শুক্রবারও দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই বর্ধমানে তাপপ্রবাহের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলিও নিস্তার পাবে না তাপপ্রবাহ থেকে।

পুড়বে উত্তরবঙ্গও। তবে পাহাড়ের আবহাওয়া স্বস্তিদায়কই থাকবে। আগামী পাঁচ দিন বড়সড় তাপমাত্রার বদল উত্তরবঙ্গেও নেই। সোম এবং মঙ্গলবার তাপপ্রবাহের পূর্বাভাস মালদহ, দুই দিনাজপুরে। বুধবার তাপপ্রবাহ হতে পারে মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। স্বস্তি নেই জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলায়। সেখানে সোম এবং মঙ্গলবার থাকতে পারে তীব্র গরম। সেই সঙ্গে অস্বস্তি। হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং এবং কালিম্পঙে মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। জলপাইগুড়িতেও হতে পারে ঝড়বৃষ্টি। তবে মঙ্গলবার ঝড়বৃষ্টির পরেও সেখানে অস্বস্তিই থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE