Advertisement
২৫ এপ্রিল ২০২৪
weather

Heatwave: তাপপ্রবাহ চলবে পশ্চিমের জেলাগুলিতে, কলকাতাতেও চলতি সপ্তাহে হতে পারে বৃষ্টি

দুপুরের দিকে চলতে পারে তাপপ্রবাহ।এমনই সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৬:৩৬
Share: Save:

বেশ কয়েক দিন ধরেই গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গবাসীদের। অবশেষে বৃহস্পতি-শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথা শোনাল হাওয়া অফিস। যদিও তার আগে সপ্তাহের প্রথম দু’দিন দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। অন্য দিকে গত কয়েক দিনে সন্ধের দিকে উত্তরবঙ্গের কিছু জেলায় কয়েক মিনিটের ঝড়ে ক্ষয়ক্ষতি হয়েছে। চলতি সপ্তাহেও উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইতে পারে এবং সেখানে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও।

ঝাড়খণ্ড সংলগ্ন পশ্চিমের পাঁচ জেলা অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে সোম এবং মঙ্গলবার তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি থাকতে পারে। দুপুরের দিকে চলতে পারে তাপপ্রবাহ। এমনই সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

তবে সোমবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, দুই বর্ধমানে। ২০ তারিখ পর্যন্ত কলকাতায় গরম এবং শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।
বাংলাদেশে বায়ুমণ্ডলের উপরিভাগে একটি ঘূর্ণাবর্ত রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। সে কারণে বৃহস্পতি-শুক্রবারে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ ভিজতে পারে বৃষ্টিতে। কিছু জেলায় ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়াও বইতে পারে। তাই আগামী দুই থেকে তিন দিন তাপমাত্রার পরিবর্তন না হলেও বৃষ্টির পর ধীরে ধীরে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে বলে মনে করছেন আবহবিদরা।

অন্য দিকে সোমবার উত্তরবঙ্গের সব জেলাতেই কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। এ ছাড়াও আলিপুরদুয়ার এবং কোচবিহারে শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE