Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Weather Update

নিম্নচাপ স্থলভাগের আরও কাছাকাছি, সাগরে বইছে ঝোড়ো হাওয়া, কত দিন বৃষ্টি চলবে বাংলায়?

রবিবারের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তরে বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত। দক্ষিণের চার জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।

Heavy to very heavy rain forecast in Bengal over next few days

সাগরে ঘনিয়েছে নিম্নচাপ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ০৯:৫৮
Share: Save:

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে পুজোর আগে পশ্চিমবঙ্গে নতুন করে বৃষ্টির দাপট শুরু হয়েছে। উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের প্রায় সব জেলাতেই দফায় দফায় বৃষ্টি চলছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বেশ কয়েকটি জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।

এই পরিস্থিতি আর কত দিন চলবে? রবিবারের নতুন বুলেটিনে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তরে বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত। রবিবার দক্ষিণের চার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, এবং বাঁকুড়ায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া, দক্ষিণের আরও ছ’টি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। সেই তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া।

সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রায় সবক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বুধবার থেকে বৃষ্টি কমবে বলে মনে করা হচ্ছে। সে দিন ভারী বৃষ্টি হতে পারে শুধু দু’টি জেলায়— উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা।

উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি চলবে। রবিবার পাহাড়ের তিন জেলা (দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং) ছাড়া দুই দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের প্রায় সবক’টি জেলাতেই। মঙ্গলবার থেকে বৃষ্টির দাপট কিছুটা কমতে পারে মালদহ এবং দুই দিনাজপুরে। তবে বুধবার আবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পাহাড় থেকে সমতলে। ওই দিন আলিপুরদুয়ার এবং কোচবিহারে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল, তা স্থলভাগের আরও কাছাকাছি এসেছে। এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তার অবস্থান। এই নিম্নচাপের জেরেই বাংলা জুড়ে বৃষ্টি হচ্ছে। সাগরে বইছে ঝোড়ো হাওয়া। ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে সমুদ্রের উপর। যে কারণে মৎস্যজীবীদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস। রবিবার পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করেছেন আবহাওয়াবিদেরা।

কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। দফায় দফায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE