Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Higher secondary Exam: উচ্চ মাধ্যমিক: অসন্তুষ্ট পরীক্ষার্থীদের কথা শুনতে হবে স্কুলকে, নির্দেশ মহুয়ার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুলাই ২০২১ ১৯:৪৬
মহুয়া দাস

মহুয়া দাস

চলতি বছরে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য পড়ুয়াদের ক্ষোভ প্রশমনে এ বার উদ্যোগী হল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সোমবার সংসদের পক্ষ থেকে স্কুলগুলির উদ্দেশে একটি নির্দেশিকা জারি করলেন সভাপতি মহুয়া দাস।
রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় সব পরীক্ষার্থী পাশ করলেও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রায় ৩ শতাংশ পড়ুয়া ফেল করেছেন। অতিমারি পরিস্থিতিতে পরীক্ষা না হয়ে অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশিত হয়। অনেকে প্রত্যাশিত নম্বরও পাননি বলে অভিযোগ। যার জেরে রাজ্যের একাধিক জায়গায় বিক্ষোভ দেখিয়েছেন অসন্তুষ্ট ছাত্রছাত্রীরা। তার পরই নির্দেশিকা জারি করে সংসদ জানাল, উচ্চ মাধ্যমিকে অসন্তুষ্ট পড়ুয়াদের অভিযোগ শুনতে হবে স্কুলগুলিকে। ‘সমস্ত অসন্তুষ্ট ছাত্রছাত্রীর’ উদ্দেশে শিক্ষা সংসদ জানিয়েছে, আগামী ৩০ জুলাই থেকে তাঁরা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে দেখা করবেন। স্কুল সেখানে নিজেদের অভিযোগের কথা জানাতে পারবে। ঠিক তার আগের দিন অর্থাৎ আগামী ২৯ জুলাই এ বিষয় নিয়ে আলোচনার জন্য সমস্ত স্কুল কর্তৃপক্ষকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সংশ্লিষ্ট আঞ্চলিক দফতরে ডাকা হয়েছে।

Advertisement

স্কুলের প্রায় ৫০ শতাংশ পড়ুয়া অনুত্তীর্ণ হওয়ায় গত শুক্রবার চোপড়ায় দীর্ঘ ক্ষণ পথ অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছিলেন উত্তর দিনাজপুরের চোপড়া গার্লস হাই স্কুলের উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর কম আসায় ওই দিনই বিক্ষোভ দেখিয়েছিলেন আরামবাগ গার্লস হাই স্কুলের পড়ুয়া এবং অভিভাবকেরা। সেই আবহেই এই নির্দেশিকা দিল শিক্ষা সংসদ।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement