Advertisement
০৩ মে ২০২৪
Laksmir Bhander

লক্ষ্মীর ভান্ডারে কত অর্থ খরচ করেছে রাজ্য, বিধানসভায় জানালেন মন্ত্রী

শুক্রবার বিধানসভায় এক প্রশ্নের জবাবে কিছু তথ্য দেন নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। তিনি জানিয়েছেন, সরকারি তথ্য অনুযায়ী এই মুহূর্তে লক্ষ্মীর ভান্ডার প্রাপকদের সংখ্যা এক কোটি ৯৮ লক্ষ ৩৭ হাজার ৩১।

শশী পাঁজা।

শশী পাঁজা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৭:১০
Share: Save:

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে এখনও পর্যন্ত কত অর্থ খরচ করেছে রাজ্য, বিধানসভায় বিবৃতি দিয়ে জানাল রাজ্য সরকার। শুক্রবার বিধানসভার বাদল অধিবেশনে এক প্রশ্নের জবাবে এই তথ্য দেন নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। তিনি জানিয়েছেন, সরকারি তথ্য অনুযায়ী এই মুহূর্তে লক্ষ্মীর ভান্ডার প্রাপকদের সংখ্যা এক কোটি ৯৮ লক্ষ ৩৭ হাজার ৩১। এখনও অবধি সরকারের কোষাগার থেকে লক্ষ্মীর ভান্ডার বাবদ খরচ হয়েছে প্রায় ২২ হাজার ৪৯ কোটি টাকা।

মন্ত্রী জানান, সরকারের আরএক প্রকল্প রূপশ্রীতে খরচ হয়েছে চার হাজার ১২৬ কোটি টাকা। যা ২০১৮ সাল থেকে চলছে। ২০২১ সালের মে মাসে তৃতীয় বার ক্ষমতায় আসার পর থেকে এখনও পর্যন্ত এই প্রকল্পের অধীনে বিপুল টাকাও খরচ হয়েছে রাজ্য সরকারের।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ইস্তাহারে প্রতিশ্রুতি দেওয়া হয়, ক্ষমতায় ফিরলে বাংলার মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মে মাসে জয়ের পরেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালুর ইঙ্গিত দেওয়া হয়। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকেই এই প্রকল্পের অধীনে মাসিক টাকা দেওয়া শুরু হয় র‌াজ্যের মহিলাদের। এই প্রকল্পে সাধারণ মহিলাদের মাসে ৫০০ টাকা ও তফসিলি জাতি ও তফসিলি জনজাতি সম্প্রদায়ের মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE