Advertisement
০৮ মে ২০২৪
local train

Train: ট্রেন চালানোর স্বপ্ন সত্যি হয়নি, এখন রান্নাঘর থেকে বসার ঘরে লোকাল চালান হুগলির প্রভাস

দেখতে অবিকল ট্রেন। ইস্পাতে তৈরি তিনটি কামরা। কামরার ভিতরে আসল ট্রেনের মতোই হাতল, বসার আসন এবং জানালা। রেললাইনও আসলের মতোই।

নিজের তৈরি ট্রেনের সঙ্গে প্রভাস আচার্য।

নিজের তৈরি ট্রেনের সঙ্গে প্রভাস আচার্য। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শ্রীরামপুর শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৯:১২
Share: Save:

ছোটবেলা থেকে তাঁর ইচ্ছা ছিল ট্রেনচালক হওয়ার। কিন্তু নানা ঘাত-প্রতিঘাতে সেই স্বপ্ন পূরণ হয়নি। তবে আশা ছাড়েননি হুগলির শ্রীরামপুরের প্রভাস আচার্য। বাড়িতেই বিদ্যুৎচালিত আস্ত একটি লোকাল ট্রেন বানিয়ে ফেলেছেন বছর পঁয়ষট্টির ওই বৃদ্ধ।

দেখতে অবিকল ট্রেন। ইস্পাতে তৈরি তিনটি কামরা। কামরার ভিতরে আসল ট্রেনের মতোই হাতল, বসার আসন এবং জানালা। রেললাইনও আসলের মতোই। মায় লাল-হলুদ-সবুজ সিগন্যালও। সেই মডেল ট্রেন তৈরি ইস্পাত দিয়ে। চাকা তৈরি করা হয়েছে লোহার। শ্রীরামপুরের ঝাউতলার বাসিন্দা প্রভাসের বাড়িতে চলছে সেই ট্রেন। বাড়ির বিভিন্ন অংশে পাতা রেললাইন ধরে চলে সেটি।

প্রভাস পেশায় পুরোহিত। কিন্তু সকলের নজরের আড়ালেই চলে তাঁর ট্রেন তৈরির চর্চা। প্রভাসের দাবি, এমন ইলেকট্রিক ট্রেন তৈরি করার পর অনেকেই তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন। এমন কয়েকটি ট্রেন বিক্রিও করেছেন তিনি। তাঁর কথায়, ‘‘ট্রেন তৈরি করলেও, এই প্রকল্পটিকে ব্যবসায়িক রূপ দেওয়ার মতো আর্থিক ক্ষমতা নেই আমার। আমি চাই, যদি কোনও উদ্যোগপতি এই প্রকল্পটিকে বাস্তবায়িত করার জন্য এগিয়ে আসেন।’’

বিদ্যুৎচালিত চরকা। আর তার মাধ্যমেই চলতে থাকে প্রভাসের লোকাল ট্রেন। প্রভাস মনে মনে প্রার্থনা করেন, এক দিন এই ট্রেনের চাকা বাড়ির চৌহদ্দি ছাড়িয়ে স্বপ্নের রেলপথ ধরে এগিয়ে যাবে আরও অনেক দূর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

local train train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE