Advertisement
২০ মে ২০২৪
Howrah

Howrah: অনলাইনে ঋণ নিয়ে বিপত্তি, বিকৃত ছবি দিয়ে হাওড়ায় যুবককে প্রতারণা!

অভিযোগ, মহিলাদের আপত্তিকর ছবির সঙ্গে ছবি বিকৃত করে পরিচিতদের কাছে পাঠানো হচ্ছে। এমনকি, দাবি মতো টাকা না দিলে খুনের হুমকিও পাচ্ছেন।

অনলাইনে লোন নিয়ে বিপদ!

অনলাইনে লোন নিয়ে বিপদ! ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৫:৫২
Share: Save:

বেসরকারি সংস্থা থেকে অনলাইনে ঋণ নিয়ে বিপত্তি। ছবি বিকৃত করে প্রতারণা করার অভিযোগ করলেন হাওড়ার বকুলতলা এলাকার এক বাসিন্দা। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে থানায় অভিযোগ দায়ের করেছেন তিনি। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

হাওড়া বকুলতলা এলাকার ওই যুবক পেশায় চাকরিজীবী। কিছু দিন আগে মোবাইলে ঋণ দেওয়া সংক্রান্ত একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন। সংশ্লিষ্ট অ্যাপ সংস্থার কাছে ১০ হাজার টাকা ধার নিয়েছিলেন। তার পর থেকেই প্রতিনিয়ত তিনি হুমকি পাচ্ছেন বলে অভিযোগ। তাঁর অভিযোগ, মহিলাদের আপত্তিকর ছবির সঙ্গে তাঁর ছবি বিকৃত (সুপার ইম্পোজড) করে পরিচিতদের কাছে পাঠানো হচ্ছে। এমনকি, দাবি মতো টাকা না দিলে খুনের হুমকিও পাচ্ছেন। যুবকের অভিযোগ, এর ফলে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েন তিনি। এর পর শনিবার তিনি হাওড়া সাইবার ক্রাইম পুলিশের দ্বারস্থ হয়েছেন।

অনলাইনে ঋণের খপ্পরে পড়ে বিপদ ডেকে এনেছেন অনেকেই। এ নিয়ে সাইবার ক্রাইম বিশেষজ্ঞ সম্রাট মুখোপাধ্যায় জানান, এমন ঋণ নেওয়ার আগে ‘রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া’ (আরবিআই)-র নিজস্ব ওয়েবসাইটে গিয়ে দেখে নেওয়া উচিত, যে সংস্থার থেকে ঋণ নেওয়া হচ্ছে, তাদের নাম এখানে নথিভুক্ত রয়েছে কি না। কারণ, এই ধরনের যে সমস্ত অ্যাপ রয়েছে সেগুলি সবক’টা বৈধ (ভেরিফায়েড) নয়। তাই ঋণ নেওয়ার আগে তা যাচাই করা নেওয়া দরকার। আর যদি কেউ প্রতারণার শিকার হন, তাঁদের উচিত সঙ্গে সঙ্গে ওই অ্যাপটি ‘আনইনস্টল’ করে দেওয়া। তার পর অবিলম্বে সাইবার ক্রাইম থানায় যোগাযোগ করা।

অন্য দিকে, হাওড়া সাইবার ক্রাইম পুলিশও জানাচ্ছে, এই রকম ঋণ অ্যাপ ব্যবহারই করা উচিত নয়। প্রতারিত হলে তৎক্ষণাৎ হোয়াটসঅ্যাপের মতো মেসেজিং অ্যাপ্লিকেশন বন্ধ রাখতে হবে। যাতে মোবাইলে সেভ করা নম্বরের মালিক কেবল প্রোফাইল ছবি দেখতে পায়, সেই অপশন বেছে নিতে হবে। মোবাইল গ্রুপে যোগ করার জন্য ‘এগ্রি’ অপশন চালু রাখতে হবে। অর্থাৎ, চাইলেই যে কেউ কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ করাতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Fraud Online Loan Crime Digital Loan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE