Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

অসম্পূর্ণ সিধো-কানহুর মূর্তি! আদিবাসী সম্প্রদায়ের মানুষের প্রতিবাদে স্থগিত উন্মোচন

নিজস্ব সংবাদদাতা
পাণ্ডুয়া ২২ জানুয়ারি ২০২১ ১৯:৫৮
প্রতিবাদ মূর্তির সামনে।

প্রতিবাদ মূর্তির সামনে।
নিজস্ব চিত্র

পাণ্ডুয়ার ভিন্না এলাকায় সিধো-কানহুর মূর্তি সরকারি ভাবে পুনর্নিমাণ করা হয়েছে। সেই মূর্তির উদ্বোধনের মঞ্চেই শুক্রবার উপস্থিত ছিলেন কৃষি বিপণন মন্ত্রী তপন দাশগুপ্ত-সহ একাধিক তৃণমূল নেতা, ছিলেন বিডিও সাথী চক্রবর্তীও। আর সেখানেই ওই মূর্তি অসম্পূর্ণ বলে অভিযোগ করে নিজেদের ক্ষোভ উগরে দিলেন স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা।

তাঁদের দেখা গেল পোস্টার হাতে বিক্ষোভ দেখাতে। তাঁদের প্রশ্ন, সিধো- কানহুর মূর্তি এখনও অসম্পূর্ণ হয়ে পড়ে রয়েছে। তার মধ্যেই কেন সরকারি ভাবে উদ্বোধন করা হল?

তবে এ বিষয়ে মুখ খুলতে চাননি পাণ্ডুয়ার বিডিও সাথী চক্রবর্তী। অদিবাসী নেতা খোকন মান্ডি বলেন, ‘‘সরকারি ভাবে এই মূর্তিকে পুনর্নির্মাণ করা হয়েছে ঠিকই। তবে এখনও মূর্তির হাতে তীর-ধনুক দেওয়া বাকি রয়েছে, বাকি রয়েছে আরও কিছু কাজ। কাজ সম্পূর্ণ করে আমরা উদ্বোধন করতে বলেছিলাম। এতে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের অপমান করা হয়েছে। সেই কারণে আমরা ক্ষোভ জানিয়েছি।’’

Advertisement

আগামী ২৪শে জানুয়ারি নতুন করে আবার সিধো-কানহুর মূর্তি উদ্বোধন করা হবে। আপাতত ঢেকে দেওয়া হয়েছে মূর্তি। ২০১৫ সালে সিধো-কানহুর মূর্তি বসানো হয়েছিলো তিন্না গ্রামে। গত আগস্ট মাসে দুষ্কৃতীরা ভেঙে দেয় সেই মুর্তি। শুক্রবার সেই মুর্তি উদ্বোধন করতে যান বিডিও ও রাজ্যের মন্ত্রী তপন দাশগুপ্ত ও তৃণমূল নেতৃত্ব।

বিক্ষোভ প্রসঙ্গে পাণ্ডুয়া পঞ্চায়েত সমিতির সভাপতি চম্পা হাজরা বলেন, ‘কে বা কারা কী বলছে জানি না। তবে মুর্তির যা কাজ হয়েছে, সঠিক ভাবেই হয়েছে। যদি ভুল হয়ে থাকে, তাহলে আমাদের অনেক আদিবাসী সম্প্রদায়ের মানুষ সদস্য আছেন, তাঁরা বললেই ঠিক করা হবে।’’

আরও পড়ুন

Advertisement