Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Chandannagar

Jagadhatri Puja: শুরু শক্ত মলাটে আঁকা থেকে, ২৫ বছর ধরে পরিবেশবান্ধব জগদ্ধাত্রী গড়েন চন্দননগরের প্রিয়ম

স্কুলে পড়াকালীন, কলেজে উঠে এবং এখন চাকরি করেও প্রতি বছর প্রতিমা গড়েন প্রিয়ম।

স্কুলে পড়াকালীন, কলেজে উঠে এবং এখন চাকরি করেও প্রতি বছর প্রতিমা গড়েন প্রিয়ম

স্কুলে পড়াকালীন, কলেজে উঠে এবং এখন চাকরি করেও প্রতি বছর প্রতিমা গড়েন প্রিয়ম

নিজস্ব সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২১ ২২:৩৬
Share: Save:

ছোটবেলায় আঁকার খাতার পিছনে শক্ত মলাটে জগদ্ধাত্রীর ছবি আঁকা থেকে শুরু। শুধু আঁকাই নয়, পুজোও করতেন। চন্দননগরের সাতঘাটের প্রিয়ম ঘোষের বয়স তখন মাত্র তিন বছর। সেই থেকে গত ২৫ বছর ধরে নিজের হাতে গড়া পরিবেশ-বান্ধব প্রতিমার পুজো করে আসছেন তিনি। এ বারও তার ব্যতিক্রম হল না।

স্কুলে পড়াকালীন, কলেজে উঠে এবং এখন চাকরি করেও প্রতি বছর প্রতিমা গড়েন প্রিয়ম। এ বারও খবরের কাগজ, মাউন্ট বোর্ড, আর্ট পেপার দিয়ে তৈরি হয়েছে ওই প্রতিমা। সেই প্রতিমা যে খুব ছোট, তা-ও নয়। উচ্চতায় প্রায় সাড়ে সাত ফুট। দূর থেকে দেখলে বোঝার উপায় নেই মাটির নাকি কাগজ দিয়ে তৈরি সেটি।

জগদ্ধাত্রী পুজোর চার দিন বন্ধু-বান্ধব আত্মীয়স্বজনদের ভিড়ে মেতে ওটে প্রাচীন ফরাসি পাড়ার প্রিয়মদের বাড়ি। ওই বাড়়ির রীতি, দশমীতে প্রতিমা নিরঞ্জনের পর কাঠামো তুলে আনা হয় সামনের বছরের জন্য। প্রিয়ম বলছেন, ‘‘সীসাহীন রঙ আর কাগজ দিয়ে তৈরি আমার জগদ্ধাত্রী প্রতিমা পুরোপুরি পরিবেশ বান্ধব। এ বার পঁচিশ বছর উপলক্ষে ঠাকুরের যে চালচিত্র তৈরি করেছি, তাও কাগজ দিয়ে বানানো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandannagar Jagadhtri Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE