Advertisement
১১ মে ২০২৪
Biman Bose

Congress Left: পুরভোটে ফের কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে চলেছে বামেরা! তেমনই ইঙ্গিত বিমান বসুর

কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে সরাসরি কোনও মন্তব্য না করলেও, জোট নিয়ে যে দু’পক্ষই ফের আলোচনায় বসছেন তারও ইঙ্গিত দেন বিমান

কংগ্রেসের সঙ্গে জোটের ইঙ্গিত দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

কংগ্রেসের সঙ্গে জোটের ইঙ্গিত দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ১৫:৫১
Share: Save:

বিধানসভা ভোটের পর সদ্যসমাপ্ত উপনির্বাচনে ভেঙে গিয়েছিল জোট। কিন্তু পুরভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে ফের কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার ইঙ্গিত দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। রবিবার এক দলীয় কর্মসূচিতে জোট সংক্রান্ত এক প্রশ্নের মুখে পড়েন তিনি। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে সরাসরি কোনও মন্তব্য না করলেও, জোট নিয়ে যে দু’পক্ষই ফের আলোচনায় বসছেন তার ইঙ্গিত দেন বিমান। তিনি বলেন, ‘‘পুরভোটের আগে নতুন করে ফের আলোচনার প্রয়োজন রয়েছে। গত পুরভোট নির্বাচনে ৯০ থেকে ৯৫ শতাংশ ক্ষেত্রে আলোচনা হয়ে গিয়েছিল। তবে আসন্ন নির্বাচনে ফের আলোচনা প্রয়োজন। আগামী সপ্তাহে তা হতে পারে।’’ বিষয়টি নিয়ে যে বামফ্রন্টের অন্দরেও আলোচনা হবে, তা স্পষ্ট করে দিয়েছেন বিমান।

উল্লেখ্য, গত সপ্তাহে বিধান ভবনের সাংবাদিক বৈঠকে অধীর চৌধুরীও জোট প্রস্তাব একেবারে উড়িয়ে দেননি। তাঁর বক্তব্য ছিল, ‘‘পুরভোট সংক্রান্ত বিষয়ে জোট নিয়ে সিদ্ধান্ত নেবেন স্থানীয় নেতৃত্বই।’’ ২০১৬ সালের পর ২০২১ সালের বিধানসভা ভোটেও বামেদের সঙ্গে জোট করে লড়াই করেছিল কংগ্রেস। মাঝে ২০১৯ সালের লোকসভা ভোটে সেই জোট ভেঙে যায়। বিধানসভা ভোটের পর ভবানীপুর-সহ শমসেরগঞ্জ ও জঙ্গিপুরে ভোট হয়েছে। ভবানীপুরে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেস সভাপতি প্রার্থী দিতে না চাওয়ায় প্রার্থী দেয় সিপিএম। আবার শমসেরগঞ্জে বামেদের সঙ্গে প্রার্থী ছিল কংগ্রেসেরও। সেখানে বামেদের ছাপিয়ে ভাল ভোট পেয়েছিল কংগ্রেস। আবার চার উপনির্বাচনের মধ্যে শান্তিপুর বাদ দিয়ে সব আসনে বামেদের সমর্থন করেছে কংগ্রেস। এমতাবস্থায় বাম-কংগ্রেস জোট নিয়ে কোনও স্পষ্ট ছবি উঠে আসেনি।

কিন্তু বামফ্রন্ট চেয়ারম্যান জোট সিদ্ধান্ত নিয়ে আলোচনায় বসার কথা বলতেই পুরভোটে আবারও কংগ্রেসের সঙ্গে বামেদের জোট, সময়ের অপেক্ষা বলেই মনে করছেনরাজনৈতিক বিশ্লেষকরা। প্রশাসন সূত্রে খবর, আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরসভায় ভোট হতে পারে। তার আগেই আগামী সপ্তাহে রাজ্য নেতারা আলোচনা বসে বাম-কংগ্রেসের একসঙ্গে পথচলার কথা ঘোষণা করে দিতে পারেন বলেই সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biman Bose leftfront Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE