Advertisement
২৬ এপ্রিল ২০২৪
flood

একটানা মুষলধারে বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি ভারত-ভুটান সীমান্ত লাগোয়া এলাকায়

মঙ্গলবার বিকেলে ভারী বৃষ্টিতে নদীর জল বেড়ে যায়। জয়গাঁওয়ের কাছে ভুটান সীমান্ত এলাকার নালা দিয়ে দ্রুত গতিতে জল বইতে থাকে। জলস্রোতে ভারত-ভুটান সীমান্ত-ঘেঁষা রাস্তাও ক্ষতিগ্রস্ত হয়।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২৩:০২
Share: Save:

দিন কয়েক ধরে একটানা মুষলধারে বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে ভারত-ভুটান সীমান্ত লাগোয়া জয়গাঁও ঝরনা বস্তি এলাকায়। যার জেরে বিপত্তিতে পড়েছেন ওই এলাকার বাসিন্দারা।

স্থানীয় সূত্রে খবর, গত কয়েকদিন ধরেই ভুটান পাহাড় এবং সিকিম পাহাড়ে মুষলধারে বৃষ্টি হচ্ছে। ভুটান থেকে বয়ে আসা ঝর্নার জলে বন্যার পরিস্থিতি ভারত-ভুটান সীমান্তের জয়গাঁও থানার ঝরনা বস্তি এলাকায়। একটানা বৃষ্টিতে ভুটান থেকে বয়ে আসা নদীর জলে ক্ষতিগ্রস্ত হয়েছে ঝরনা বস্তির বাঁধও।

মঙ্গলবার বিকেল ৪টে নাগাদ ভারী বৃষ্টিতে নদীর জল বেড়ে যায়। জয়গাঁওয়ের কাছে ভুটান সীমান্ত এলাকার নালা দিয়ে দ্রুত গতিতে জল বইতে থাকে। জলস্রোতে ভারত-ভুটান সীমান্ত-ঘেঁষা রাস্তাও ক্ষতিগ্রস্ত হয়। জলের স্রোতে নিমেষে ভেসে গিয়েছে এলাকার যাতায়াতের একমাত্র রাস্তা। ঝরনা বস্তি থেকে জয়গাঁও বাজারের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ওই এলাকায় অবশিষ্ট বাঁধ-সহ রাস্তাও নদীগর্ভে চলে গিয়েছে। এলাকায় ঘরবাড়ি ভেঙে পড়ার পরিস্থিতি হয়েছে। এর জেরে আতঙ্কিত গ্রামবাসীরা। অন্য দিকে, ভুটান পাহাড়ের পাশাপাশি ধূপগুড়ি, জলপাইগুড়ি এবং মালবাজারেও মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। যার জেরে ওই জেলাগুলিতেও বিপর্যস্ত জনজীবন।

বৃষ্টির জেরে ক্ষয়ক্ষতি এড়াতে উদ্যোগী হয়েছে জেলা প্রশাসন। জল যাতে গ্রামে ঢুকতে না পারে, সে জন্য তৎপর তারা। প্রশাসন সূত্রে খবর, এলাকার প্রতিটি নালার মুখ পরিষ্কার করে দেওয়া হচ্ছে। যাতে বৃষ্টির জল কোনও ভাবে বাধাপ্রাপ্ত হয়ে গ্রামে ঢুকে না পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flood Heavy Rain Incessant Rain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE