Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Justice Rajasekhar Mantha

শুভেন্দুর বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে জোড়া মামলার শুনানি থেকে সরে গেলেন বিচারপতি মান্থা

বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, শীর্ষ আদালতে রাজ্যের আবেদন দেখে মনে হয়েছে যেন মামলাকারীর জন্যই শুনানিতে দেরি হয়েছে। কিন্তু এই আদালত দেখেছে যে কোনও পক্ষই দ্রুত শুনানিতে আগ্রহী নয়।

Justice Rajasekhar Mantha of Calcutta High Court recuses himself from hearing of two cases against BJP leader Suvendu Adhikari

শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে দু’টি মামলার শুনানি থেকে সরলেন বিচারপতি রাজাশেখর মান্থা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১১:৪৫
Share: Save:

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দু’টি মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি রাজাশেখর মান্থা। এই মামলাগুলির দ্রুত শুনানি হচ্ছে না বলে সুপ্রিম কোর্টে নালিশ করেছিল রাজ্য। কিন্তু শীর্ষ আদালত মামলায় কোনও হস্তক্ষেপ না করে হাই কোর্টকে দ্রুত শুনানির পরামর্শ দিয়েছিল।

বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, শীর্ষ আদালতে রাজ্যের আবেদন দেখে মনে হয়েছে, যেন মামলাকারীর জন্যই শুনানিতে দেরি হয়েছে। কিন্তু এই আদালত দেখেছে যে কোনও পক্ষই দ্রুত শুনানিতে আগ্রহী নয়। তাঁর মন্তব্য, ‘‘দীর্ঘ শুনানি করার সময় এই এজলাসের সময় নেই, আদালতে আরও ৫৩ জন বিচারপতি রয়েছেন। অন্য কোনও এজলাসে মামলা পাঠানো হোক।’’এর আগে এই মামলা থেকে সরে দাঁড়িয়েছিলেন হাই কোর্টের বিচারপতি পার্থসারথি সেন। এর মধ্যে রয়েছে কাঁথিতে দুর্নীতি সংক্রান্ত একটি মামলা।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ শুভেন্দুর বিরুদ্ধে রাজ্য পুলিশের দায়ের করা ২৬টি এফআইআর-এ স্থগিতাদেশ দেয়। শুভেন্দুর বিরুদ্ধে নতুন মামলা করতে গেলেও আদালতের অনুমতি নিতে হবে বলে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল। তার বিরুদ্ধে হাই কোর্টের অন্য বিচারপতির কাছে আর্জি জানিয়ে সুরাহা না-পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। তার প্রেক্ষিতে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানায়, রাজ্য সরকারকে আগের নির্দেশে রদবদলের জন্য হাই কোর্টেই আবেদন জানাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE