Advertisement
২৩ মার্চ ২০২৩
Kapil Moreshwar Patil

রাজ্যে অপব্যবহার বহু প্রকল্পের, দাবি মন্ত্রীর

শনিবার কেন্দ্রীয় পঞ্চায়েত প্রতিমন্ত্রী বোলপুরের কাকুটিয়ায় গেলে, অনেক গ্রামবাসী প্রকল্পের বাড়ি না পাওয়া নিয়ে অভিযোগ জানান।

কেন্দ্রীয় পঞ্চায়েত প্রতিমন্ত্রী কপিল মোরেশ্বর পাটিল।

কেন্দ্রীয় পঞ্চায়েত প্রতিমন্ত্রী কপিল মোরেশ্বর পাটিল। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ০৭:০৫
Share: Save:

কেন্দ্রীয় মন্ত্রীকে কাছে পেয়ে প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি না পাওয়া নিয়ে শনিবার বীরভূমে অভিযোগ জানিয়েছিলেন কিছু বাসিন্দা। রবিবার কেন্দ্রীয় পঞ্চায়েত প্রতিমন্ত্রী কপিল মোরেশ্বর পাটিল অভিযোগ করলেন, এ রাজ্যে অনেক কেন্দ্রীয় প্রকল্পেরই অপব্যবহার হচ্ছে। সাধারণ মানুষের আবেদন কেন্দ্র পর্যন্ত পৌঁছতে দেওয়া হচ্ছে না বলেও তাঁর দাবি।

Advertisement

শনিবার কেন্দ্রীয় পঞ্চায়েত প্রতিমন্ত্রী বোলপুরের কাকুটিয়ায় গেলে, অনেক গ্রামবাসী প্রকল্পের বাড়ি না পাওয়া নিয়ে অভিযোগ জানান। রবিবার মন্ত্রীর দাবি, ‘‘এখানে বহু কেন্দ্রীয় প্রকল্পের অপব্যবহার করা হয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনেক অনিয়ম উঠে এসেছে। সাধারণ মানুষের আবেদন দিল্লি পর্যন্ত পৌঁছতে দেওয়া হচ্ছে না। পাওনা ঘর বাতিল করা হচ্ছে, এ রকম অফুরন্ত অভিযোগ পাওয়া গিয়েছে। নিশ্চিত ভাবে বোঝা যাচ্ছে, গরিব মানুষের উপর অন্যায় হয়েছে।’’ তাঁর আরও অভিযোগ, বীরভূম থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি নিয়ে অসংখ্য অভিযোগ উঠেছে। সে সবের সমীক্ষা হবে। একশো দিনের কাজেও কেন্দ্রের গাইডলাইন মেনে কাজ হয়নি বলে অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহের পাল্টা দাবি, ‘‘কেন্দ্রের তদন্ত-দল ঘুরেও অনিয়ম পাচ্ছে না।’’

এ দিন কালিম্পং জেলার জলঢাকায় আবাস যোজনার তদন্তে যায় কেন্দ্রীয় দল। মূলত প্রাথমিক তালিকা থেকে যাঁদের নাম বাদ পড়েছে, তেমন কয়েক জনের বাড়ি পরিদর্শন করা হয়। বাড়ি পেয়েছেন, এমন দু’তিন জনের বাড়িতেও যায় দলটি। পাহাড়ে ‘আবাস প্লাস’ প্রকল্পের বরাদ্দ হয়নি। ২০১১ সালে আবাস যোজনার বরাদ্দ হয়েছিল। পঞ্চায়েত ভোটের জন্য এত বছর পরে কেন্দ্রীয় দল তদন্তে পাঠানো হয়েছে বলে অভিযোগ তৃণমূলের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.