×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

বয়স্কদের করোনার টিকা দেবে কলকাতা পুরসভা, জানালেন ফিরহাদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মার্চ ২০২১ ২২:৩৪
বয়স্ক ব্যক্তিদের করোনা ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করবে কলকাতা পৌরসভা।

বয়স্ক ব্যক্তিদের করোনা ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করবে কলকাতা পৌরসভা।
নিজস্ব চিত্র

বয়স্ক ব্যক্তিদের করোনা ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করবে কলকাতা পৌরসভা। শুক্রবার থেকে পুরসভার স্বাস্থ্য কেন্দ্রে সচিত্র পরিচয়পত্র নিয়ে গেলেই পাওয়া যাবে ভ্যাকসিন। বৃহস্পতিবার এমনটাই জানালেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। এ নিয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে বলে জানান তিনি।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘৬০ বছরের ঊর্ধ্বে সবাইকে এবং ৪৫ বছরের নীচে কোমর্বিডি রয়েছে এমন ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করবে কলকাতা পুরসভা। পুরসভার স্বাস্থ্য কেন্দ্রগুলিতে এই সুবিধা পাওয়া যাবে। সে ক্ষেত্রে ওই ব্যক্তিদের বয়সের প্রমাণ হিসেবে আধার বা ভোটার কার্ড নিয়ে আসতে হবে’। এ বিষয়ে ফিরহাদ বলেন, ‘‘প্রবীণ নাগরিকদের আমরা টিকার ব্যবস্থা করে দেব। তার জন্য তাঁদের বয়সের প্রমাণপত্র নিয়ে আসতে হবে। যাঁরা আসবেন তাঁদের নাম পুরসভার তরফ থেকেই কেন্দ্রীয় সরকারের পোর্টালে নথিভুক্ত করে দেওয়া হবে। এতে মানুষের কোনও অসুবিধা হবে না।’’
পুরসভার এই পদক্ষেপের পিছনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছে রয়েছে বলে জানান ফিরহাদ। বলেন, ‘‘বাংলার মুখ্যমন্ত্রী চান সবাই ভ্যাকসিন নিক এবং সুস্থ থাকুক। তাই আমরা এই ব্যবস্থা করেছি।’’ জানা গিয়েছে, পুরসভা তরফ থেকে পুণের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়া হবে।

Advertisement

পুরসভার এই পদক্ষেপকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠছে, যেখানে কেন্দ্রীয় সরকার ৬০ বছরের ঊর্ধ্বে সমস্ত মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করেছে, সেখানে পুরসভা আলাদা করে কেন এমন পদক্ষেপ করল? এ নিয়ে পুরসভার এক স্বাস্থ্য আধিকারিক জানান, কেন্দ্র সরকার টিকা দেওয়ার ব্যবস্থা করেছে ঠিকই, কিন্তু সব মানুষ সেই সুযোগ নাও পেরে পারেন। কেন্দ্রীয় সরকারের পোর্টালে অনেকে নাম নথিভুক্ত করতে জানেন না। তাই তাঁরা যাতে বঞ্চিত না হন, তার জন্য এই ব্যবস্থা করা হয়েছে।

Advertisement