Advertisement
০৪ মে ২০২৪
47th International Kolkata Book Fair 2024

প্রত্যেকের মধ্যেই সুপ্ত আছেন একজন নেতা, বেদ ও কর্পোরেট নেতৃত্বকে মেলালেন রমাপ্রসাদ

বইয়ের নাম ‘কর্পোরেট লিডারশিপ— দ্য বেদিক ওয়ে’। রুটলেজ প্রকাশনা সংস্থার এই বই প্রকাশ করেছে। আর লেখক রমাপ্রসাদ হলেন কলকাতার ইস্টার্ন ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজমেন্ট (ইআইআইএলএম)-এর চেয়ারম্যান এবং ডিরেক্টর।

বইমেলায় বইয়ের উদ্বোধনে হাজির ছিলেন বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা।

বইমেলায় বইয়ের উদ্বোধনে হাজির ছিলেন বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ২২:০৬
Share: Save:

নেতা কাকে বলে? যিনি রাজনীতি করেন কিংবা সমাজের নানা কাজে অগ্রণী হয়ে নেতৃত্ব দেন তিনিই কি নেতা? অফিস কাছারিতে যাঁর নেতৃত্বে কর্মচারীদের বিশাল বহর এক একটি লক্ষ্যপূরণের মাধ্যমে ধাপে ধাপে সংস্থাকে এগিয়ে নিয়ে যান, তিনি কি নেতা নন? শিল্প যখন দেশের অগ্রগতির চাবিকাঠি তখন আগামী দিনে কর্পোরেট অফিসে নেতৃত্ব দেওয়ার বিষয়েও শিখতে হবে বইকি! ডিজিটাল যুগে সেই কর্পোরেট লিডারশিপ নিয়েই একটি বই লিখেছেন রমাপ্রসাদ বন্দ্যোপাধ্যায়। তবে বিষয় একটু আলাদা। তিনি পাঠককে জানিয়েছেন, কর্পোরেট নেতৃত্বে বেদের উপদেশকে কী ভাবে কাজে লাগানো যেতে পারে। এ বছরের কলকাতা বইমেলাতেই বইটির আনুষ্ঠানিক প্রকাশ হল।

বইয়ের নাম ‘কর্পোরেট লিডারশিপ— দ্য বেদিক ওয়ে’। রুটলেজ প্রকাশনা সংস্থার এই বই প্রকাশ করেছে। আর লেখক রমাপ্রসাদ হলেন কলকাতার ইস্টার্ন ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজমেন্ট (ইআইআইএলএম)-এর চেয়ারম্যান এবং ডিরেক্টর। বাংলার ম্যানেজমেন্ট শিক্ষার ক্ষেত্রকে অনেকটাই বদলে দিয়েছে তাঁর প্রতিষ্ঠান ইআইআইএলএম। তা ছাড়া রমাপ্রসাদ নিজেও বিদেশি বহু সংস্থায় ম্যানেজমেন্ট শিক্ষা নিয়ে অধ্যপনা করেছেন। রমাপ্রসাদ তাঁর কর্পোরেট নেতৃত্বের বইয়ে লিখেছেন, আমাদের প্রত্যেকের মধ্যে একজন নেতা রয়েছে। আমরা প্রত্যেকেই নিজের জীবনের নেতা। এই ভূমিকায় আমরা জীবনের প্রতিকূলতা সামলাই, ভাল সুযোগকে কাজে লাগিয়ে এগিয়ে যাই। আবার নিজের বিভিন্ন সিদ্ধান্তের দায়িত্ব নিতে শিখি। এক কর্পোরেট নেতাকেও বৃহত্তর স্তরে সেই একই কাজ করতে হয়। এ ভাবেই কর্পোরেট নেতৃত্বের মতো একটি গুরুগম্ভীর বিষয়কে প্রাঞ্জল ভাষায় বুঝিয়েছেন লেখক।

বইমেলায় বইয়ের উদ্বোধনে অধ্যাপক ড. রমাপ্রসাদ বন্দ্যোপাধ্যায়।

বইমেলায় বইয়ের উদ্বোধনে অধ্যাপক ড. রমাপ্রসাদ বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

তাঁর লেখা বইটি ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় উদ্বোধন করেছেন বামর লরি এন্ড কোম্পানির চেয়ারম্যান আদিকা রত্নশেখর, মেডিকা সুপারস্পেশ্যালিটি হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর অয়নাভ দাশগুপ্ত, আইএফসি বিশ্ব ব্যাঙ্কের এশিয়ার উপদেষ্টা অজেয় বন্দ্যোপাধ্যায়, স্টেট ব্যাঙ্ক ইনস্টিটিউট অফ লিডারশিপের ডিন প্রফেসর এন কৃষ্ণকুমার, আইআইএম মুম্বইয়ের উপদেষ্টা এস কে দত্ত, অভিনেতা আবীর চট্টোপাধ্যায়, অভিনেত্রী পায়েল সরকার, পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাম্মানিক সাধারণ সচিব সুধাংশুশেখর দে, প্রেসিডেন্ট ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় এবং লাক্স ইন্ডাস্ট্রিজ়ের মানবসম্পদ বিভাগের প্রধান দেবরাজ এস রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Book fair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE