Advertisement
০২ মে ২০২৪
Financial Fraud

অনলাইন বিপণি থেকে কিনতে গিয়ে গায়েব এক লক্ষ টাকা

একটি জনপ্রিয় ওয়েবসাইট থেকে জিনিস কিনতে গিয়ে সাইবার প্রতারকদের কবলে পড়লেন এক মহিলা। তাঁর অ্যাকাউন্ট থেকে প্রায় এক লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ।

An image of  Online Shopping

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ০৬:৫৩
Share: Save:

অনলাইনে কেনাকাটার একটি জনপ্রিয় ওয়েবসাইট থেকে জিনিস কিনতে গিয়ে সাইবার প্রতারকদের কবলে পড়লেন এক মহিলা। তাঁর অ্যাকাউন্ট থেকে প্রায় এক লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ। ইতিমধ্যেই বাঁশদ্রোণী থানা এবং রিজেন্ট পার্ক থানার সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ জানিয়েছেন তিনি।

প্রিয়াঙ্কা চক্রবর্তী নামে গড়িয়ার ওই বাসিন্দা জানিয়েছেন, সম্প্রতি তিনি ওই ওয়েবসাইটে একটি বিছানার চাদর অর্ডার দিয়েছিলেন। সেটির আসার কথা ছিল ১০ নভেম্বর। প্রিয়াঙ্কা জানান, ৯ তারিখ তাঁর কাছে মেসেজ আসে, চাদর পৌঁছে গিয়েছে। কিন্তু তিনি জিনিসটি না পেয়ে ওই ওয়েবসাইটের মতামতের জায়গায় লেখেন যে, চাদর পাননি।

অভিযোগকারিণী জানান, এর পরে ১১ তারিখ তাঁর কাছে একটি ফোন আসে। ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তি নিজেকে ওই অনলাইন বিপণির গ্রাহক সহায়তা কেন্দ্রের প্রতিনিধি পরিচয় দিয়ে জানান, ভুলবশত চাদরটি অন্য জায়গায় চলে গিয়েছে। তাঁরা একটি লিঙ্ক পাঠাচ্ছেন। সেখানে নথিভুক্ত করলেই সমস্যার সমাধান হবে। ছ’টাকা দিয়ে ওই লিঙ্কে রেজিস্ট্রেশন করতে হবে। প্রিয়াঙ্কা তা করার পরে ১২ তারিখ তাঁর বাড়িতে চাদর পৌঁছেও যায়।

প্রিয়াঙ্কা বলেন, ‘‘১৪ তারিখ দুপুরে ব্যাঙ্ক থেকে ফোন করে আমাকে জিজ্ঞাসা করা হয়, আমি কাউকে দু’দফায় ৯০ হাজার এবং ১০ হাজার টাকা দিয়েছি কি না। আমি জানাই, তেমন কোনও লেনদেন করিনি। কিন্তু ব্যাঙ্ক জানায়, আমার অ্যাকাউন্ট থেকে ওই টাকা কেটে নেওয়া হয়েছে। তখনই বুঝতে পারি, প্রতারণার শিকার হয়েছি।’’

সাইবার বিশেষজ্ঞ বিভাস চট্টোপাধ্যায় বলেন, ‘‘ওই মহিলার কাছে যে ফোন এসেছিল, সেই নম্বরটি সম্ভবত ওই অনলাইন ওয়েবসাইটের সরাসরি অধীনস্থ কাস্টমার কেয়ারের নয়। আমরা এমন অভিযোগও পেয়েছি যে, অনেক কল সেন্টার থেকে তথ্য বিক্রি হচ্ছে। তেমন কোনও কল সেন্টার থেকে ওই মহিলাকে ফোন করা হয়ে থাকতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE