Advertisement
০৫ মে ২০২৪
SBSTC Bus Service

বারো বছর পরে ফের শিলিগুড়িগামী বাসের নৈশ পরিষেবা এসবিএসটিসি-র 

অতীতে কলকাতা এবং আসানসোল থেকে দুর্গাপুর হয়ে শিলিগুড়ি পর্যন্ত বাস পরিষেবা চালু থাকলেও রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরে সেই পরিষেবা বন্ধ হয়ে যায়।

An image of Sbstc bus

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ০৭:৫৪
Share: Save:

এক দশকেরও বেশি সময় পরে ফের শিলিগুড়িগামী নন-এসি বাস পরিষেবা শুরু করছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। পয়লা ডিসেম্বর থেকে ওই বাসগুলি কলকাতা এবং আসানসোল থেকে শিলিগুড়ি পর্যন্ত চলবে বলে নিগম সূত্রের খবর। শুক্রবার কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কসবা ডিপোয় ওই বাসের উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

অতীতে কলকাতা এবং আসানসোল থেকে দুর্গাপুর হয়ে শিলিগুড়ি পর্যন্ত বাস পরিষেবা চালু থাকলেও রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরে সেই পরিষেবা বন্ধ হয়ে যায়। বছরখানেক আগে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম আসানসোল এবং দুর্গাপুর থেকে যথাক্রমে দিঘা এবং পুরীগামী বাসের পরিষেবা শুরু করেছে। তার পরেই যাত্রীদের বিপুল চাহিদা থাকায় শিলিগুড়িগামী বাস চালু করার বিষয়টি পরিকল্পনায় উঠে আসে।

নিগম সূত্রের খবর, শুরুতে কলকাতা থেকে কৃষ্ণনগর, বহরমপুর, মালদহ হয়ে পরিষেবা চালু হবে। দু’টি বাস আপ এবং ডাউন রুটে চালানো হবে। তার পরের ধাপে আসানসোল থেকে দুর্গাপুর হয়ে এবং পরে বাঁকুড়া থেকে ওই বাস চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানান নিগমের চেয়ারম্যান সুভাষ মণ্ডল।

দু’পাশে দু’টি করে পুশ-ব্যাক আসনের সুবিধাযুক্ত এই বাসগুলি ডিলাক্স শ্রেণির বলে জানিয়েছেন নিগমের চেয়ারম্যান। যাত্রীপিছু ভাড়া ৫০০ টাকার কাছাকাছি পড়বে বলে খবর। কলকাতা থেকে শিলিগুড়ি পৌঁছতে সময় লাগবে প্রায় ১১ ঘণ্টা।

নিগমের চেয়ারম্যান জানান, তাঁদের কাছে এখন ৯০টি সিএনজি-চালিত বাস রয়েছে। আরও ৯০টি নতুন বাস তাঁরা পেতে চলেছেন। এ ছাড়াও আসতে চলেছে কিছু ডিজ়েলচালিত বাস। আগামী তিন মাসের মধ্যে দৈনিক ৮০০টি বাস দূরপাল্লার বিভিন্ন রুটে চালানোর বিষয়ে তাঁরা আশাবাদী।

পরিবহণমন্ত্রী জানান, বিভিন্ন নিগম মিলিয়ে আরও ২৭০টির কাছাকাছি বাস কেনা হচ্ছে। শিলিগুড়ি পর্যন্ত পরিষেবা দিতে চলা বাসগুলি যাতে পরিচ্ছন্ন রাখা হয়, সে দিকেও বিশেষ ভাবে জোর দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bus Services Siliguri Kolkata Asansol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE