×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

কোভিডে মৃত আরও এক চিকিৎসক

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ২০ জানুয়ারি ২০২১ ০৩:১২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হল রাজ্যের আরও এক চিকিৎসকের। মঙ্গলবার বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে মারা যান কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক যাদব চট্টোপাধ্যায় (৬৩)। তিনি সেখানকার অ্যানাটমি বিভাগের প্রধান ছিলেন। এ নিয়ে রাজ্যে কোভিডে ৯৩ জন চিকিৎসকর মৃত্যু হল।

সূত্রের খবর, গত মাসের গোড়ার দিকে কোভিডে আক্রান্ত হন যাদববাবু। প্রথমে তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজের সাধারণ বিভাগে ভর্তি করা হয়। সেখানে কিছু দিন থাকার পরেও শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় যাদববাবুকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থানান্তরিত করা হয়। কিন্তু অবস্থার আরও অবনতি হওয়ায় তাঁকে ‘একমো’ (এক্সট্রাকর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশন) দেওয়ার প্রয়োজন হয়ে পড়ে। তখনই বাইপাসের ওই হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

সূত্রের খবর, যাদববাবুর স্থূলতা, বেশি মাত্রায় ডায়াবিটিস এবং হাইপারটেনশন ছিল। পাশাপাশি, তাঁর একটি কিডনিই সচল ছিল। কোভিডে আক্রান্ত হওয়ায় যাদববাবুর ফুসফুসও মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

Advertisement

কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ কোভিডে আক্রান্ত হওয়ার পরে কিছু দিনের জন্য যাদববাবু ওই পদের দায়িত্ব সামলেছেন। কোভিডে আক্রান্ত হওয়ার আগে সেই বিষয়ের উপরে একটি কবিতাও লিখেছিলেন তিনি।

Advertisement